মার্কিন ডলার বর্জন করে তুর্কি লিরা ব্যবহার করার আহ্বান এরদোগানের!

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান তুর্কি নাগরিকদের উদ্দেশ্য বলেছেন, ‘ আসুন আমরা মার্কিন ডলারের পরিবর্তে তুর্কি লিরা ব্যবহার করি। গত মঙ্গলবার (২৬ নভেম্বর) এরদোগান তাঁর পার্লামেন্টারি গ্রূপে এ আহ্বান জানান। এরদোগান বলেন, আসুন আমরা লেনদেনের ক্ষেত্রে লিরার ব্যবহারের মাধ্যমে আমাদের জাতীয়তাবাদকে প্রদর্শন করি।

এতে আমাদের বিশ্বাস দেশে লিরার বিনিয়োগে আমরা সফল হব। তুরস্কের পরিসংখ্যান কর্তৃপক্ষ জানায়, সেপ্টেম্বরে দেশটির মুদ্রাস্ফীতির হার ছিল ৯.২৬ শতাংশ, যা অক্টোবরে কমে হয় ৮.৫৫ শতাংশ। সেপ্টেম্বরে ঘোষিত নতুন অর্থনৈতিক কর্মসূচির আওতায় তুরস্কের মুদ্রাস্ফীতির লক্ষ্যমাত্রার হার এই বছর ১৫.৯ শতাংশ, ২০২০ এ ৯.৮ শতাংশ এবং ২০২১ সালে ৬.০ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা রয়েছে।

এছাড়া এরদোগান জাতীয় প্রতিরক্ষা খাতকে স্বনির্ভর করতে পরিকল্পনার বিষয়ে আলোকপাত করেন। উল্লেখ্য, তুরস্কের প্রতিরক্ষা ও বিমান চালনা শিল্প এই বছর তাদের অন্যান্য রফতানির রেকর্ডকে হারাবে বলে আশা করছে। গত ১০ মাসে দেশটি ২.১৪ বিলিয়ন ডলারের পন্য রফতানির মাধ্যমে অন্যান্য খাতের চেয়ে এগিয়ে আছে। খাতটির রফতানি জানুয়ারি-অক্টোবর পর্যন্ত ৩৮ শতাংশ বেড়েছে। সুত্র: আনাদোলু এজেন্সী