তুরস্কের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় রাশিয়া, ইরান ও আজারবাইজানের নিন্দা

তুরস্ক রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার কারণে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। তুরস্কের বিরুদ্ধে মার্কিন এই নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে রাশিয়া, ইরান ও আজারবাইজান। তুরস্কের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নিষেধাজ্ঞা কোনও কাজে আসবে না।

বিশ্লেষকরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা গ্রহণের দিন কয়েক আগে এ নিষেধাজ্ঞা দুটি দেশের মধ্যে সম্পর্ককে আরো তিক্ত করে তুলল। -ডেইলি সাবাহ, প্রেসটিভি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান আগেই বলেছেন, তার দেশ কোনো সাধারণ দেশ নয় এবং এধরনের মার্কিন নিষেধাজ্ঞা অরোপ উভয় দেশকে ক্ষতিগ্রস্ত করবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই বছরেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র রাশিয়ার কাছ থেকে এই তুরস্কের এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার বিরোধিতা করে আসছে। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান শুরু থেকেই তা উপেক্ষা করছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণায় বলা হয়, তুরস্কের প্রতিরক্ষা শিল্পের লজিস্টিক ও সমরাস্ত্র খাতকে টার্গেট করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত বছর ট্রাম্প প্রশাসন তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহ করার সিদ্ধান্ত স্থগিত করেছিল।

ওই বিমান যুক্তরাষ্ট্র ও তুরস্কের যৌথ উদ্যোগে তৈরি হয়। তুরস্কের প্রতিরক্ষা শিল্পের চেয়ারম্যান ইসমাইল দামির এবং এই শিল্পের আরো তিন কর্মকর্তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।