আগে মানুষ হ’ত্যা বন্ধ করুন তারপর আলোচনা: সৌদিকে ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, সৌদি আরব নিরপরাধ মানুষের রক্ত ঝরানো বন্ধ করে আঞ্চলিক ইস্যুগুলো নিয়ে আলোচনা করতে চাইলে তেহরান সে আহ্বানে সাড়া দেবে। তিনি আরো বলেছেন, আঞ্চলিক নিরাপত্তা প্রতিষ্ঠার স্বার্থে তেহরান প্রতিবেশী দেশগুলোকে সহযোগিতা করতে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ইরানের সঙ্গে তার দেশের সম্ভাব্য আলোচনায় মধ্যস্থতা করতে ইরাক ও পাকিস্তানের প্রতি যে আহ্বান জানিয়েছেন সে সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে জারিফ ওই মন্তব্য করেন। তিনি বলেন, সৌদি আরব যখন ইরানের সঙ্গে সংলাপের আগ্রহ প্রকাশ করেছে তখন তাকে ‘মানুষ হ’ত্যা’

বাদ দিয়ে আঞ্চলিক বিষয়াদি নিয়ে আলোচনা করার মানসিকতা পোষণ করতে হবে। সেক্ষেত্রে রিয়াদ তেহরানকে তার পাশে পাবে। জারিফ বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সহযোগিতার ভিত্তিতে পরস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠা করা ইরানের ঘোষিত নীতি এবং

এই নীতির ভিত্তিতে প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ‘হরমুজ শান্তি’ পরিকল্পনা উত্থাপন করেছেন এবং ‘আশার জোট’ গঠনের প্রস্তাব দিয়েছেন। মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইম এ খবর জানিয়েছে যে,

সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনের সাম্প্রতিক ড্রোন হামলার পর ইরাকি ও পাকিস্তানি কর্মকর্তারা বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন এবং এ কাজে বাগদাদ ও ইসলামাবাদকে মধ্যস্থতা করার অনুরোধ করেছেন।

আমি যদি কোনো ভুল করি আপনি সাথে সাথে শুধরে দিবেন: তারিক জামিলকে ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিশ্বখ্যাত দায়ী মাওলানা তারিক জামিলকে উদ্দেশ্য করে বলেছেন, মাওলানা সাহেব! যখনই আপনার মনে হবে আমি ভুল করেছি তখন-ই আমার ভুল শুধরে দিবেন এবং সে বিষয়ে সঠিক পথের সন্ধান দিতে উত্তম দিকনির্দেশনা দিবেন।

সংবাদমাধ্যম ডেইলি পাকিস্তানের খবরে বলা হয়েছে, মাওলানা তারিক জামিলকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আরো বলেছেন, আপনি যখন-ই আমাকে ডাকবেন আমি সাড়া দিবো। কেননা, আমি আপনার পথনির্দেশনায় পাকিস্তানকে পবিত্র নগরী মদীনার মতো বানাতে চাই।

তবে কবে, কখন এবং কোন প্রেক্ষাপটে মাওলানা তারিক জামিলকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এসব কথা বলেছেন তা উল্লেখ করেনি সংবাদমাধ্যম ডেইলি পাকিস্তান। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে মাওলানা তারিক জামিলের একটি ভিডিওফুটেজ প্রকাশ পেয়েছে।

প্রথিতযশা এই আলেমেদ্বীন সেখানে ইমরান খানের প্রশংসা করেছেন এবং পাকিস্তানকে একটি সফল দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে পাকিস্তানী জনগণের প্রতি প্রধানমন্ত্রী ইমরান খানকে সহযোগিতা করার আহবান জানিয়েছেন।

তিনি বলেন, পাকিস্তান প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আল্লাহ অনেক মানুষকে ক্ষমতা দান করেছেন আর ইমরান খান তাদের-ই একজন। আমার মনে হয়, লোকটি পাকিস্তানের জন্য ভালো কিছু করবেন। তার নিয়ত খুব স্বচ্ছ ও পরিষ্কার মনে হচ্ছে।