জমজমের পানিতে পরিষ্কার হলো কাবা শরীফ

ধুয়ে পরিষ্কার করা হলো মুসলমানদের পবিত্র কাবা শরিফ। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ধোয়ামুছার এ কাজ সম্পূর্ণ করা হয়।

সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের বাদশাহ ও পবিত্র দুই মসজিদের জিম্মাদার সালমান বিন আবদুল আজিজ আল সৌদের পক্ষ থেকে কাবা শরিফ ধোয়ার কাজে নেতৃত্ব দেন মক্কার আমির যুবরাজ খালিদ আল ফয়সাল।

চলমান মহামারি করোনা ভাইরাস সংক্রমণ থেকে পবিত্র স্থানে ভ্রমণকারীরা যেন রক্ষা পান, সে জন্য কাবা শরিফ ধৌত করার আয়োজন করা হয়।

কাবা শরিফ ধোয়ার কাজ পর্যবেক্ষণে যান মক্কার আমির খালিদ আল ফয়সাল, দুই মসজিদের সভাপতি শেখ ডা. আবদুল রহমান আল সুদাইস এবং অন্য কর্মকর্তারা।

কাবা শরিফের ভেতরের অংশ পরিষ্কার করেন যুবরাজ খালিদ আল ফয়সাল। জমজম কূপের পানি ও গোলাপ তেলের বিশেষ মিশ্রণ কাপড়ে ভিজিয়ে নিয়ে কাবা শরিফের দেয়াল পরিষ্কার করেন তিনি। সূত্র: সৌদি গেজেট

ভারতে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত ৯

ভারতের তামিল নাডুর কাড্ডালোরে আতশবাজি কারখানায় বিস্ফোরণে কমপক্ষে নয় জন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরতর আহত হয়েছেন আরও পাঁচ জন। আজ শুক্রবার ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দু্স্তান টাইমসের প্রতিবেদন এ তথ্য জানিয়েছে।

পুলিশ জানায়, আজ সকালে কাট্টুমান্নারকয়েল শহরের কাছে একটি আতশবাজি কারখানায় তীব্র বিস্ফোরণ হলে মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন দমকল কর্মীরা।

প্রাথমিকভাবে দুর্ঘটনার পরে উদ্ধারকাজে যোগ দেন স্থানীয় গ্রামবাসী। এ ঘটনায় প্রথমে পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছিলেন কাড্ডালোরের এসপি এম শ্রী অভিনব। পরে মৃতের সংখ্যা বেড়েছে বলে জানান তিনি।

আতশবাজি কারখানায় বিস্ফোরণের ঘটনা তদন্ত শুরু করেছে পুলিশ ও ফরেন্সিক বিভাগ। তবে, বিস্ফোরণের কারণ নিয়ে এখনো কিছু জানা যায়নি।

এশিয়ায় সবচেয়ে বড় বিনিয়োগ বাংলাদেশে করবে জাপান!

তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে আরও বাণিজ্য সুবিধা পেলে জাপানে বাংলাদেশের রফতানি বাড়বে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ‘বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হবে।’

এ সময় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বাণিজ্যমন্ত্রীকে জানান, জাপান বাংলাদেশে অটোমোবাইল কারখানা স্থাপনের চিন্তা করছে। বাংলাদেশের আড়াইহাজার স্পেশাল ইকোনমিক জোনে জাপান বড় ধরনের বিনিয়োগ করবে। এ বিনিয়োগ হবে এশিয়ার মধ্যে বৃহৎ।’

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ঢাকা অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি’র সঙ্গে মতবিনিময়ের সময় এসব বিষয়ে আলোচনা হয়। এ সময় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন উপস্থিত ছিলেন। পরে বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বাণিজ্যমন্ত্রীর সরকারি বাসভবনের অফিস কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় আরো উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন, অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. ওবায়দুল আজম। পরে বাণিজ্য মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশের সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে জাপান উদ্যোগ নিয়েছে জানিয়ে দেশটির রাষ্ট্রদূত বলেন, আড়াইহাজারের ইকোনোমিক জোনে বড় ধরনের বিনিয়োগ করবে তার দেশ। যা হবে এশিয়ার মধ্যে সবচেয়ে বড় বিনিয়োগ। এ ছাড়া বাংলাদেশে গাড়ি তৈরির অটোমোবাইল কারখানা স্থাপনের চিন্তা-ভাবনা করছে জাপান।

তিনি আরো বলেন, জাপান বাংলাদেশকে যেসব বাণিজ্য সুবিধা দেয় তা ২০২৪ সালের এলডিসি গ্র্যাজুয়েশনের পরও অব্যাহত রাখার চিন্তা করছে দেশটির সরকার। বাণিজ্য সুবিধা অব্যাহত রাখতে পিটিএ বা এফটিএ করা যেতে পারে।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে জাপানের ব্যবসায়ীরা আগ্রহী উল্লেখ করে তিনি আরো বলেন, দুই দেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ তৈরি করা যেতে পারে। এ ছাড়া জাপানে দক্ষ শ্রমিকের প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশ দক্ষ শ্রমিক পাঠানোর মাধ্যমে এ সুযোগ কাজে লাগাতে পারে।

এ সময় বাণিজ্য মন্ত্রী বলেন, জাপান ও বাংলাদেশের মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। যার ফলে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে বাণিজ্যিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড চলমান রয়েছে। বাংলাদেশের উন্নয়নের জাপানের বড় ভূমিকা রয়েছে। জাপানে পণ্য রপ্তানির সুযোগ রয়েছে। যা বাংলাদেশ কাজে লাগাতে চায়। দেশটির সরকার তৈরি পোশাক রপ্তানিতে আরো সুযোগ-সুবিধা দিলে আরো বেশি পরিমাণ পন্য রপ্তানি করবে বাংলাদেশ। প্রথম আলো

সুইডেনে যারা কোরআন পুড়িয়েছে তারা আধুনিক বর্বর: তুরস্ক

সুইডেনে যারা কোরআন পুড়িয়েছে তারা আধুনিক বর্বর, তাদের আদিম মানসিকতা। তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র এই মন্তব্য করেছেন। ইব্রাহিম কালিন এক টুইট বার্তায় বলেছেন, তারা নির্লজ্জভাবে ইসলামের পবিত্র গ্রন্থ কোরআনকে ইউরোপের মাঝে পোড়ায়। এরপর তারা এই নিকৃষ্ট অপকর্মকে যুক্তি, স্বাধীনতা এবং ন্যায়বিচারের দৃষ্টান্ত হিসাবে দাবি করে!

এছাড়া তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও কোরআন পোড়ানোর তীব্র নিন্দা জানানো হয়। উল্লেখ্য, গত শুক্রবার উগ্র ইসলামবিদ্বেষীদের দ্বারা মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ পবিত্র কোরআন পোড়ানোর অভিযোগে সুইডেনের দক্ষিণ প্রান্তে অবস্থিত মালমো শহরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শহরটিতে ভাঙচুর-অগ্নিসংযোগ এবং পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনাও ঘটেছে।

সুত্র: আনাদোলু

চীন থেকে কারখানা বাংলাদেশে নিলে জাপানিদের জন্য ভর্তুকি

চীন থেকে কারখানা সরিয়ে ভারত বা বাংলাদেশে পণ্য উৎপাদন করলে দেশের শিল্পোদ্যাক্তাদের ভর্তুকি দেওয়ার ঘোষণা দিয়েছে জাপান সরকার।

বিশ্বের দ্বিতীয় অর্থনীতির প্রতিবেশী চীনের উপর নির্ভরশীলতা কমাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জাপানের নিক্বেই এশিয়ান রিভিউ বলছে।

পণ্য সরবরাহ ব্যবস্থায় বৈচিত্র্য আনতে এর আগে ২০২০ অর্থবছরের সম্পূরক বাজেটে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলিতে উৎপাদন সরিয়ে নেওয়া কোম্পানিগুলোর দুই হাজার ৩৫০ কোটি ইয়েন বা ২২ কোটি ১০ লাখ ডলার বরাদ্দ দিয়েছিল সরকার।

বৃহস্পতিবার দ্বিতীয় দফায় ভর্তুকির জন্য আবেদন চেয়ে সরকার যে ঘোষণা দিয়েছে, তাতে কারখানা স্থানান্তরে ভর্তুকি সুবিধা দেওয়ার ক্ষেত্রে আসিয়ান দেশগুলোর সঙ্গে ভারত ও বাংলাদেশকেও রেখেছে।

নিক্বেই এশিয়ান রিভিউয়ের প্রতিবেদনে বলা হয়, কারখানা স্থানান্তরের সম্ভাব্যতা যাচাই ও পরীক্ষামূলক উৎপাদনের জন্যও শিল্পোদ্যাক্তারা ভর্তুকি পেতে পারেন। মোট সহায়তার পরিমাণ ১০ কোটি ডলার ছুঁতে পারে।

বেশ কিছু পণ্য উৎপাদনে চীনের উপর নির্ভরতা কমানোর পাশাপাশি আপৎকালীন সময়ে চিকিৎসা সরঞ্জাম ও বৈদ্যুতিক যন্ত্রাংশের পণ্যের নির্বিঘ্ন সরবরাহ নিশ্চিত করতেই জাপান সরকার এই ভর্তুকির কর্মসূচি হাতে নিয়েছে।

করোনাভাইরা মহামারীর শুরুতে চীনে কারখানায় উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার পর বিষয়টি জাপানে আলোচনায় আসে বলে নিক্বেই এশিয়ান রিভিউ বলছে।

জুলাইতে প্রথম দফায় যে ভর্তুকির ঘোষণা এসেছিল তাতে বৈদ্যুতিক যন্ত্রাংশের উৎপাদন ভিয়েতনাম ও লাওসে স্থানান্তরকারী ‘হয়া’র মতো দক্ষিণপূর্ব এশিয়ায় কারখানা সরিয়ে নেওয়া ৩০টি কোম্পানির জন্য এক হাজার কোটি ইয়েনের বেশি বরাদ্দ দেওয়া হয়। আরও ৫৭টি কোম্পানি উৎপাদন জাপানে স্থানান্তরের জন্য সুবিধা পাচ্ছে। সুত্র: বিডি নিউজ ২৪