পাক-ভারত সীমান্তে অ’স্ত্র মজুদ ও অতিরিক্ত সেনা মোতায়েন করছে পাকিস্তান!

ভারত-পাকিস্তান সীমান্তের নিয়ন্ত্রণরেখায় অতিরিক্ত সেনা মোতায়েন ও অ’স্ত্র মজুদ করেছে পাকিস্তান। জন্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার কয়েক মাসের মাথায় পাকিস্তান অতিরিক্ত সেনা মোতায়েন করেছে বলে দাবি ভারতীয় সেনাদের। খবর ইন্ডিয়া টুডের।

পত্রিকাটির খবরে বলা হয়, পাকিস্তান তাদের নিয়ন্ত্রণরেখায় অতিরিক্ত দুই হাজার সেনা মোতায়েন করেছে। এদের মধ্যে পাক সেনাবাহিনীর বিশেষ শাখার সদস্যরাও রয়েছেন বলে দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী।

অন্যদিকে কাশ্মীরে ৯ লাখ সেনা মোতায়েন করে ভারত এটিকে সেনাঘাঁটিতে রূপান্তর করেছে বলে দাবি পাকিস্তানের। যদিও ভারত তাদের এ দাবি প্রত্যাখ্যান করে কাশ্মীরে আড়াই লাখ সেনা রয়েছে বলে দাবি করেছে। সুত্র: ইন্ডিয়া টুডে

শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা গড়তে অঙ্গীকারাবদ্ধ তুরস্ক: এরদোগান

হাঙ্গেরির সঙ্গে চুক্তিভুক্ত প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করতে তুরস্ক বদ্ধপরিকর বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। গত শুক্রবার (৮ নভেম্বর) হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এরদোগান বলেন, হাঙ্গেরিতে তুর্কিদের বিনিয়োগ ও ব্যবসায়ী কার্যক্রমকে আমি স্বাগত জানাচ্ছি, এতে পারস্পরিক সম্পর্কের উন্নতি হচ্ছে। তিনি আরও বলেন, হাঙ্গেরি ও তুরস্কের যৌথ পত্নতাত্মীক নিদর্শন ও সংস্কৃতি রক্ষায় উভয় দেশের সাহায্য সহযোগিতা একটি রোল মডেল।

গত বছরে ভিক্টর অরবানের সঙ্গে মিলে গুল বাবার সমাধি পুনঃসংস্কার করে নতুন করে খুলে দিয়েছি- যে কারণে দর্শনার্থীদের থেকে বিপুল বাহবা পেয়েছি আমরা উভয়ই। প্রসঙ্গত, তুরস্ক-হাঙ্গেরি পারস্পরিক রণকৌশল সহযোগিতার চতুর্থ কাউন্সিলে অংশ নিতে সরকারি এক সফরে এরদোগান এখন বুদাপেস্টে অবস্থান করছেন।