রোহিঙ্গা সঙ্কট সমাধানে তুরস্কের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সঙ্কট সমাধানে তুরস্কের অবদানের কথা উল্লেখ করে ভবিষ্যতেও এ সমস্যা সমাধানে দেশটিকে পাশে থাকার আহ্বান শেখ হাসিনার।
তিন বছর রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

এখন তাদের দেশে ফেরার সময় এসেছে। রোহিঙ্গা সঙ্কট সমাধানে তুরস্কের অবদান উল্লেখ করে ভবিষ্যতে এই সমস্যায় দেশটিকে পাশে থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে তুরস্কের আঙ্কারায় নবনির্মিত বাংলাদেশ দূতাবাস ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে আঙ্কারায় নবনির্মিত বাংলাদেশ দূতাবাসের ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ সময়, তুরস্কের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, রোহিঙ্গাসহ বিভিন্ন সংকটে বাংলাদেশকে সহযোগিতা করে আসছে তুরস্ক। করোনাভাইরাসের কারণে বিশ্ব এক কঠিন সময় পার করছে জানিয়ে এই সঙ্কট মোকাবিলায় সবাইকে একসাথে কাজ করারও আহ্বান জানান শেখ হাসিনা।

এ সময় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে সপরিবারে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমি আশা করি শিগগিরই তুরস্কের প্রধানমন্ত্রী বাংলাদেশে আসবেন।

একই সঙ্গে তুর্কি পররাষ্ট্রমন্ত্রীও আসবেন। এছাড়াও আমি বিশেষভাবে আমন্ত্রণ জানাই বর্তমান প্রেসিডেন্ট এরদোগানকে। আমি বিশেষভাবে আশাবাদী তিনি আমাদের বাংলাদেশ সফর করবেন। একই সঙ্গে আমি আরও আশাবাদী, তার সঙ্গে ফার্স্ট লেডিও (এমিনা এরদোগান) আসবেন।’