ইসরাইলকে গণতান্ত্রিক দেশ বললে আমার হাসি পায়: মার্কিন কংগ্রেস সদস্য ওমর ইলহান

ওমর ইলহান ওমর মার্কিন কংগ্রেসের প্রথম মুসলিম নারী সদস্য ইলহান ওমর বলেছেন, ইসরাইলে গণতন্ত্র রয়েছে শুনলে আমার হাসি পায়। ইহুদিবাদী ইসরাইলকে গণতান্ত্রিক দেশ হিসেবে প্রচার চালানোর সমালোচনা করে তিনি এ কথা বলেন।

ইলহান ওমর বলেন, ইসরাইলকে যখন মধ্যপ্রাচ্যের একটি গণতান্ত্রিক দেশ হিসেবে তুলে ধরা হয় তখন আমি হাসি ধরে রাখতে পারি না। আমেরিকা ফিলিস্তিন ইস্যুতে একপেশে নীতি অনুসরণ করছে বলে তিনি জানান। ইলহান বলেন, আমরা এমন এক নীতি অনুসরণ করছি যাতে এক পক্ষকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে।

ন্যায় বিচার ও দুই রাষ্ট্র ভিত্তিক সমাধানের কথা বলতে বলতে আমরা একটি পক্ষকে ব্যাপক গুরুত্ব দেওয়ার বিষয়টিকে আড়াল করে যাচ্ছি। আমেরিকার একপেশে নীতির উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন,

ইসরাইল যখন অন্য ধর্মকে গুরুত্ব না দিয়ে নিজেকে ইহুদি রাষ্ট্র হিসেবে ঘোষণা করে তখনও আমরা সেটাকে মধ্যপ্রাচ্যের গণতান্ত্রিক দেশ বলি। কিন্তু অন্য কোনো দেশ ও সমাজে এমনটি ঘটলে আমরা এর কঠোর সমালোচনা করতাম। কিন্তু ইসরাইলের ক্ষেত্রে আমরা তা করছি না। সুত্রঃ পার্সটুডে

ইতালিতে মসজিদ বন্ধের প্রতিবাদে মাঠে জুমার

নামাজ আদায় প্রবাসী বাংলাদেশি মুসল্লীদের রোমে মসজিদ বন্ধের প্রতিবাদে খোলা মাঠে জুমার নামাজ। ইতালির রোমে মসজিদ বন্ধের প্রতিবাদে খোলা মাঠে জুমার নামাজ আদায় করে প্রতিবাদ জানিয়েছে প্রবাসী বাংলাদেশি মুসল্লিরা।

মসজিদ এ রোম সম্প্রতি নানা অজুহাতে বন্ধ করে দেয় রোম মহানগরীর পুলিশ। এরই প্রতিবাদে রোমের লার্গো প্রেনেসতিনায় শুক্রবার (১০ মে) খোলা মাঠে জুমার নামাজ আদায় করেন মুসল্লিরা।

বাংলাদেশ সমিতি ইতালি ও ধুমকেতু সোস্যাল অর্গানাইজেশনের সার্বিক সহযোগিতায় এ প্রতিবাদী নামাজ আয়োজন করা হয়। এ সময় মুসল্লিরা বলেন, অতিসত্বর যদি মসজিদ খুলে না দেওয়া হয় তাহলে আমরা বৃহৎ আন্দোলনে যাব।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালির সভাপতি হাসানুজ্জামান, সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু, সাধারণ সম্পাদক আবুল কালাম সায়মন, মসজিদ এ রোমার খতিব মাওলানা মিজানুর রহমানসহ আরো অনেকে।