ইরান কখনোই আমেরিকার কাছে মাথানত করবে না: বাকেরি

ইরান কখনোই আমেরিকা ও তার মিত্র দেশগুলোর কাছে মাথানত করবে না। এ কথা বলেছেন দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি। তিনি সোমবার তেহরানে ভারত মহাসাগরীয় দেশগুলোর নৌবাহিনী প্রধানদের সম্মেলনে এ কথা বলেন।

মেজর জেনারেল বাকেরি আরও বলেছেন, ইরান নিজের শক্তি ও সামর্থ্যের ওপর ভর করে প্রতিবেশী দেশগুলোর দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

তিনি বলেন, দুই মেরু কেন্দ্রিক ব্যবস্থার অবসান হয়েছে এবং প্রাচ্য ও পাশ্চাত্যে নতুন নতুন শক্তির উত্থান ঘটছে। কিন্তু আমেরিকা বিশ্বের বিভিন্ন প্রান্তে সেনা মোতায়েন ও শক্তির ভাষা ব্যবহারের মাধ্যমে বিশ্বে বিশৃঙ্খলা ছড়িয়ে দিচ্ছে।

ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান বলেন, আমেরিকা দায়েশের সহযোগিতায় পশ্চিম এশিয়ার একটা বড় অংশে সংকট সৃষ্টি করেছে। এর ফলে বহু মানুষ নিহত ও বাস্তুহারা হয়েছে।

তিনি বলেন, আমেরিকা কোনো ধরণের আন্তর্জাতিক নীতিমালার তোয়াক্কা করে না। সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সাম্প্রতিক হামলার মধ্যদিয়ে আবারও এই বাস্তবতা সামনে স্পষ্ট হয়েছে।

মেজর জেনারেল বাকেরি বলেন, ইহুদিবাদী ইসরাইল বিনা বাধায় নিজের পরমাণু অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করার পাশাপাশি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে প্রতিবেশী দেশগুলোতে আগ্রাসন চালিয়ে যাচ্ছে।

তাতে আমেরিকা কোনো দোষ দেখছে না। কিন্তু সেই আমেরিকাই অন্য দেশগুলোকে বৈধ ও প্রচলিত প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহের ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে এবং এটাকে অপরাধ হিসেবে গণ্য করছে।

আরো পড়ুন: শত্রুর হুমকি-ধমকিতে ভীত নয় ইরান: জেনারেল বাকেরি!

ইরানের সশস্ত্র বাহিনী শত্রুদের ষড়যন্ত্র মোকাবেলায় পূর্ণ প্রস্তুত রয়েছে এবং ক্ষেপণাস্ত্র ও প্রতিরক্ষা শক্তির বিরুদ্ধে শত্রুর হুমকিতে তেহরান ভীত নয়। এসব কথা বলেছেন ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি।

বৃহস্পতিবার রাজধানী তেহরানে সমরাস্ত্র প্রদর্শনীতে বিদেশি রাষ্ট্রদূত ও সামরিক কর্মকর্তাদের এক সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ইরানের সশস্ত্র বাহিনী সব মিত্র দেশের সঙ্গে প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে প্রস্তুত রয়েছে। সামরিক ক্ষেত্রে ইরানের নীতি ও কৌশল প্রতিরক্ষামূলক বলে তিনি ঘোষণা করেন।

জেনারেল বাকেরি বলেন, ইরান যে গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তা এবং মধ্যপ্রাচ্যের জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে চায় তা এখন সবার কাছেই স্পষ্ট।

ইরাক ও সিরিয়ায় সন্ত্রাসবিরোধী অভিযানে ইরানের সাফল্য তুলে ধরে মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেন, ইরাক ও সিরিয়ার সশস্ত্র বাহিনীর পাশে থেকে জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএস-কে পরাজিত করেছে ইরানের সশস্ত্র বাহিনী।

সুত্র: পার্সটুডে