“ইরানের তেল যেতে না পারলে কারও তেলই যাবে না”

জেনারেল বাকেরি বলেছেন, বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের মতো ইরানের জাহাজগুলোও হরমুজ প্রণালী অতিক্রম করছে, কিন্তু কেউ যদি এই প্রণালীকে অনিরাপদ করে তোলে তাহলে ইরান তার মোকাবেলা করবে।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেছেন, ইরানের তেল হরমুজ প্রণালী অতিক্রম করতে না পারলে অন্যদের তেলও ওই প্রণালী দিয়ে যেতে পারবে না।

তিনি রোববার ইরানের পুলিশ বাহিনীর কমান্ডার ও কর্মকর্তাদের এক সমাবেশের অবকাশে এ কথা বলেন। এর মাধ্যমে তিনি ইরানের তেল রপ্তানি বন্ধের মার্কিন পদক্ষেপের পরিণতির বিষয়ে হুঁশিয়ারি দিলেন।

তিনি বলেন, ইরান হরমুজ প্রণালী বন্ধ করতে চায় না। তবে শত্রুদের নানা পদক্ষেপের কারণে ইরান এ ক্ষেত্রে বাধ্য হতে পারে বলেও তিনি ইঙ্গিত দেন।

জেনারেল বাকেরি বলেন, মার্কিন জাহাজগুলো হরমুজ প্রণালীর বিষয়ে আইআরজিসি’র প্রশ্নের উত্তর দিতে বাধ্য। কারণ হরমুজ প্রণালীর নিরাপত্তার দায়িত্ব কার তা মার্কিনীরা জানে।

পাকিস্তানে অপহৃত দুই ইরানি সীমান্তরক্ষীর অবস্থা সম্পর্কে জেনারেল বাকেরি বলেছেন, অপহৃত দুই সীমান্তরক্ষী পাকিস্তানে সন্ত্রাসীদের কাছে আটক রয়েছে। তাদের মুক্ত করার বিষয়ে সর্বাত্মক চেষ্টা চলছে।

ইরান সফরে এসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিষয়টি সমাধানে চেষ্টা জোরদারের প্রতিশ্রুতি দিয়েছেন বলে তিনি জানান।

আরো পড়ুন: “বিদেশি পরাশক্তির বিরুদ্ধে লড়তে গিয়ে হয় বাঁচব, নইলে মরব”

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, “বিদেশি শক্তির অর্থনৈতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে হয় বাঁচব, নইলে মরব। কিন্তু আমরা আত্মসমর্পণ করব না।

আমাদের জনগণের বিরুদ্ধে যারা ষড়যন্ত্র করবে তাদের সঙ্গে আমরা লড়াই করব।” রাজধানী আংকারায় গতকাল (রোববার) ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপপমেন্ট পার্টি বা একেপি’র এক সমাবেশে এরদোগান আরো বলেন,

২০১৩ সালে তুরস্কে সরকার-বিরোধী বিক্ষোভ
এরদোগান বলেন, ২০১৩ সালে তুরস্কে সরকার-বিরোধী বিক্ষোভের পর থেকে তুর্কি অর্থনীতি বিদেশি শক্তিগুলোর হামলার শিকার হয়ে আসছে। তবে অর্থনীতি ও নিরাপত্তা আগামী দিনগুলোতে বিশেষ গুরুত্ব দেয়া হবে।

“যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করছি তা থেকে আমরা একথা বুঝেছি যে, বৃহৎ ও শক্তিশালী তুরস্ক গড়তে গেলে আমাদের উচ্চাকাঙ্ক্ষা ত্যাগ করা উচিত হবে না। আমাদের সামনে আবারো চ্যালেঞ্জ এসেছে- হয় আমরা বাঁচব নাহয় মরব; অন্য কোনো পথ নেই।”