বিশ্বে মুসলিমদের মধ্য ঐক্য সৃষ্টির বিরাট সুযোগ হচ্ছে হজ্জ: খামেনেয়ী

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী হজের রাজনৈতিক গুরুত্ব তুলে ধরে বলেছেন, ফিলিস্তিনসহ নির্যাতিত জাতিগুলোর অধিকার রক্ষার ক্ষেত্রে হজ মুসলিম ঐক্য সৃষ্টির বিরাট সুযোগ এনে দেয়।

আজ (বুধবার) সকালে ইরানের হজ কর্মকর্তাদের উদ্দেশে দেয়া বক্তৃতায় তিনি একথা বলেন। সর্বোচ্চ নেতা বলেন, নির্যাতিত ইয়েমেনবাসীসহ ফিলিস্তিনি জাতির অধিকার রক্ষা ও তাদের প্রতি সমর্থন দেয়া রাজনৈতিক দায়িত্ব।

ফলে যদি কেউ বলে যে, হজকে রাজনীতিকীকরণ করা ঠিক হবে না তাহলে তা হবে অর্থহীন কথা। বক্তৃতা করছেন সর্বোচ্চ নেতা সর্বোচ্চ নেতা বলেন, নির্যাতিতদের রক্ষা এবং পৌত্তলিকতাকে অস্বীকার করা অবশ্য পাালনীয় কাজ।

এগুলো সবই ধর্মের সঙ্গে সম্পর্কযুক্ত। ফলে যখন কোনো ব্যক্তি বা গোষ্ঠী এ ধরনের রাজনৈতিক কাজে বাধা দেয় তখন তারা ধর্মবিরোধী নীতিই অনুসরণ করে। সর্বোচ্চ নেতা হজকে আনুগত্য ও বিনয় প্রকাশের সম্মেলন বলে উল্লেখ করেন। তিনি বলেন- হজ হচ্ছে ঐক্য, ভ্রাতৃত্ব ও আন্তরিকতা প্রতিষ্ঠার সামাজিক উপাদান।

ইন্দোনেশিয়ার মসজিদে কুকুর নিয়ে প্রবেশ; খ্রিস্টান নারী আটক

ইন্দোনেশিয়ার একটি মসজিদে কুকুর নিয়ে প্রবেশ করায় এক নারীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। তাকে জিজ্ঞাবাদের পুলিশ তাকে মানসিক রুগী বলে ধারণা করছেন। দ্যা ইন্ডিপেন্ডেন্ট নিউজের বরাতে জানা যায়,

ইন্দোনেশিয়ার এ নারী একজন খ্রিস্টান। তিনি মসজিদে কুকুর নিয়ে প্রবেশ করার একটি ভিডিও রেকর্ডও সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন। এ ঘটনা ঘটেছে রাজধানী জাকার্তার দক্ষিণে বোগোর শহরে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড় উঠলে পুলিশ তাকে গ্রেফতার করে। ভিডিওটিতে দেখা যায়, তিনি কুকুর সঙ্গে নিয় মসজিদে জুতা পরে প্রবেশ করেছেন। অথচ মসজিদ আল্লাহর ঘর হিসেবে মুসলিমরা জুতা খুলে প্রবেশ করে।

কুকুরও একটি নাপাক বা অপবিত্র প্রাণী হিসেবে গ্রহণ করা হয়। বোগোর শহরের পুলিশ প্রধান আন্দি মুহাম্মাদ ডিকি জানান, মেয়েটি যা করেছে আমরা তার নিন্দা করছি। আমরা তাকে গ্রেফতারও করেছি। তদন্ত চলছে। অচিরেই ব্যবস্থা নেয়া হবে। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট নিউজ