কেরলের পর তামিলনাড়ু বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের প্রস্তাব

দেশজুড়েই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে চলছে তীব্র প্রতিবাদ৷ এখনও পর্যন্ত ৬০টিরও বেশি মামলা দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে৷ সংশোধিত নাগরিকত্ব আইন ২০১৯-এ বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় নিপীড়নের জেরে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর বা তার আগে ভারতে আসা অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে৷

যদিও অনেক অবিজেপি শাসিত রাজ্যেই এই আইনের বিরোধিতা করেছে। কেরল বিধানসভায় আবার এই আইনের বিরুদ্ধে বিলও পাস হয়েছে। কেরলের পর এ বার আর এক দক্ষিণের রাজ্য, তামিলনাড়ু৷ সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এ বার তামিলনাড়ু বিধানসভায় রেজোলিউশন আনল বিরোধী দল ডিএমকে৷ তাঁদের দাবি, তামিলনাড়ুতে কোনো ভাবেই লাগু হতে দেওয়া যাবে না সিএএ৷ সেখানে আবার শ্রীলঙ্কার তামিলদের বঞ্চিত করার অভিযোগ উঠছে। ফলে তামিল ভাবাবেগ জোরালো ভাবে কাজ করছে।

তুরস্কে ৬ শতাব্দী প্রাচীন মসজিদ স্থানান্তর

তুরস্কের একটি প্রাচীন শহর থেকে ৬০৯ বছরের পুরনো একটি মসজিদ আস্ত অবস্থায় আড়াই মাইল দূরে স্থানান্তর করা হলো। মসজিদটির নাম এর-রিজক। মোট ১৭০০ টন ওজনের মসজিদটি একটি বিশেষ মডুলার যান তৈরি করে টাইগ্রিস নদীর তীর ধরে পরিবহন করা হয়।

জানা গেছে, ১৫ শতকের এই মসজিদটির অবস্থান ছিল প্রাচীন হাসানকিফ শহরে। শহরটির কাছেই নির্মিত হচ্ছে ইলিসু বাঁধ। এই বাঁধ নির্মাণের কারণে মসজিদের জায়গাটি প্লাবিত হতে যাচ্ছিল। তাই সেখান থেকে মসজিদটি সড়িয়ে নতুন হাসানকিফ সাংস্কৃতিক পার্কে স্থানান্তর করা হয়েছে।

মসজিদটির মিনারটি নির্মিত হয়েছিল ১৪০৯ সালে, গাজী সালাউদ্দিনের বংশধর ও আইয়ুব শাসনামলের সুলতান ইবুল মেফাহির সুলেমানের নির্দেশে। সেই মিনারটি আলাদাভাবে সরানো হয়েছিল। হাসানকিফের সমস্ত ঐতিহাসিক স্থাপনাই ক্রমান্বয়ে সরানো হচ্ছে যাতে নতুন বাঁধটি নির্মাণের কারণে কোন ক্ষতি না হয়।

ছয়টি স্থাপনা ইতিমধ্যে স্থানান্তরিত করা হয়েছে। সেগুলো হল, আর্টুকলু হাম্মামখানা (গোসলখানা), সুলতান সোলায়মান কোয়ে মসজিদ, হযরত ইমাম আবদুল্লাহ জাওয়াইয়া ও হযরত জয়নাল আবিদীনের মাজার এবং আইয়ুবি আমলে নির্মিত অপর একটি মসজিদ। এছাড়াও একটি দুর্গের মাঝের প্রবেশদ্বারও এর আগে স্থানান্তর করা হয়েছিল।

ডেইলি সাবাহ এর প্রতিবেদনে বলা হয়, মসজিদটি ছিল হাসানকিফের মধ্যে বৃহত্তম। এটি কয়েক ভাগে আলাদা করে তুলে নিয়ে ২৫৬ চাকার বিশেষ ট্রাকে তুলে আবার একত্রিত করা হয়। এর তত্ত্বাবধানে ছিল রাষ্ট্রীয় হাইড্রোলিক ওয়ার্কস এবং সাংস্কৃতিক সম্পদ ও যাদুঘর বিষয়ক সাধারণ অধিদপ্তর। এটি সাংস্কৃতিক পার্কে আসার পরে পুনর্গঠন করা হয়। এটি পরিবহণ করতে প্রায় সাত ঘন্টা সময় লাগে। সূত্র: ডেইলি মেইল।