কোরান মুখস্ত করার সময় আগুনে পুড়ে মরলো মাদ্রাসার ২৭ শিশু

পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়ার একটি মাদ্রাসায় আগুন লেগে অন্তত ২৭ জন শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাতে রাজধানী মোনরোভিয়ার নিকটবর্তী পেইন্সভেল সিটির মাদ্রাসাটিতে আগুন লাগে বলে দেশটির প্রেসিডেন্ট জর্জ উইয়ার টুইটের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মাদ্রাসাটির শিশু শিক্ষার্থীরা ‘কোরআন মুখস্ত করার সময়’ আগুনের সূত্রপাত ঘটে বলে বুধবার জানিয়েছেন পুলিশের মুখপাত্র মোজেস কার্টার। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয় এবং এ বিষয়ে আরও তদন্ত চলছে বলে জানিয়েছেন তিনি।

কার্টার প্রথমে ৩০ জন শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছিলেন, পরে সংশোধন করে ২৭ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেন। দগ্ধ আরও দুই জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। টুইটে প্রেসিডেন্ট উইয়া লেখেন,

‘গতরাতে পেইন্সভেল সিটিতে যে শিশুরা মারা গেছে আমার প্রার্থনা তাদের পরিবারের জন্য। ওই পরিবারগুলো ও পুরো লাইবেরিয়ার জন্য এটি একটি কঠিন সময়।’ লাইবেরিয়ার বড় শহরগুলোতে বৈদ্যুতিক সংযোগের ত্রুটিজনিত কারণে প্রায়ই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এসব অগ্নিকাণ্ডে ভবন ধসে পড়ার মতো ঘটনাও ঘটলেও এত মৃত্যুর ঘটনা বিরল। এসব অগ্নিকাণ্ডে ভবন ধসে পড়ার মতো ঘটনাও ঘটলেও এত মৃত্যুর ঘটনা বিরল। এসব অগ্নিকাণ্ডে ভবন ধসে পড়ার মতো ঘটনাও ঘটলেও এত মৃত্যুর ঘটনা বিরল।

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন আফ্রিদি!

ক্রিকেটার শহীদ আফ্রিদি কি পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন? দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে চলছে এমন জল্পনা। কয়েক দিন আগে আগে দেশটির মুজফফরাবাদে একটি সম্মেলনে যান আফ্রিদি।

আর সেখানেই পাকিস্তানের সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের সঙ্গে কোলাকুলি করতে। আর সেই ছবিকে ঘিরে দেশটির সামাজিক মাধ্যমে শুরু হয় জল্পনা। টুইটারে কেউ বলছে, ইমরানের ক্ষমতা গেলে কি পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে শহীদ আফ্রিদি?

কেউ লিখছেন, আগামীর প্রধানমন্ত্রী হিসেবে তৈরি হচ্ছেন কি শাহিদ আফ্রিদি? কেউ আবার আরও এক কাঠি ওপরে গিয়ে লিখেছেন, ইনি প্রধানমন্ত্রী হলে মোদির মুখে আজাদ কাশ্মীর ছুঁড়ে মারবেন।

পাকিস্তানের সাবেক এই অধিনায়ক কাশ্মীরের সমস্যার সমাধানে বিশ্বের সব মুসলিমকে এক হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, সারা বিশ্বে যেখানেই মানুষের ওপর অন্যায়-অবিচার হবে পাকিস্তানিরা সোচ্চার হবে, প্রতিবাদ করবে।

সূত্র: খালিজ টাইমস