এবার ওয়ানডে ক্রিকেট খেলার মর্যাদা পেল মুসলিম দেশ ওমান!

ওয়ানডে ক্রিকেট খেলার মর্যাদা পেল মুসলিম দেশ ওমান। আরব উপদ্বীপেরদেশটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অধীনে ৫০ ওভারের ক্রিকেট খেলার মর্যাদা পেল। ওমানের পাশাপাশি ওয়ানডে মর্যাদে পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ক্রিকেট কাউন্সিলের সহযোগী সদস্য দেশ নামিবিয়ায় অনুষ্ঠিত আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিদের দ্বিতীয় রাউন্ডে শ্বাসরুদ্ধকর ম্যাচে বুধবারস্বাগতিক নামিবিয়াকে ৪ উইকেট পরাজিত করে ওমান।

এই জয়ে ৬ দলের মধ্য থেকে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ওয়ানডে স্ট্যাটাস পেল ওমান। এছাড়া ওয়ানডে মর্যাদা পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ওমান-যুক্তরাষ্ট্র ছাড়াও পাপুয়া নিউগিনি, হংকং, কানাডা ও নামিবিয়ার মধ্য থেকে নতুন চারটিদল ওয়ানডে স্ট্যাটাস পাবে।

ইতিমধ্যে হওয়া ৪ রাউন্ডের খেলা শেষে ওয়ানডে স্ট্যাটাস নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ওমান। শেষ রাউন্ডের লড়াইয়ের পর ওয়ানডে স্ট্যাটাস পাবে আরো দু’দল। সেই লড়াইয়ে ওয়ানডে মর্যাদা পাওয়ার দিক থেকে এগিয়ে রয়েছে স্বাগতিক দল নামিবিয়া।

আইসিসির পূর্ণ সদস্য তথা টেস্ট খেলুড়ে দল ১২টি। ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলংকা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

এই১২টি দলের সঙ্গে সহযোগী সদস্য হিসেবে আছে ৮৮টি দল। আর এই ৮৮টি দলের মধ্য থেকেচারটি দল (স্কটল্যান্ড, নেপাল, আরব আমিরাত ও নেদারল্যান্ডস) ওয়ানডে খেলার মর্যাদা আগেইপেয়েছে। তাদের সঙ্গে নতুন সহযোগী দল হিসেবে ওয়ানডে খেলার সুযোগ পেল ওমান ও যুক্তরাষ্ট্র।