মার্কিনিদের কে মধ্যপ্রাচ্য থেকে বের করে দেয়া হবে: শামখানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, আমেরিকা এবং তাদের সহযোগীদের মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদী তৎপরতা বন্ধ করার ব্যাপারে ইরান দৃঢ়প্রতিজ্ঞ। এর পরিণতিতে মার্কিন সেনাদের মধ্যপ্রাচ্য থেকে সম্পূর্ণভাবে চলে যেতে বাধ্য হবে।

ইরান সফররত আফগান প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মোহিবের সঙ্গে রাজধানী তেহরানে আজ (মঙ্গলবার) এক বৈঠকে এসব কথা বলেছেন আলী শামখানি।

জেনারেল সোলাইমানি ও আবু মাহদি আল-মুহান্দিস
তিনি বলেন, মধ্যপ্রাচ্যকে অনিরাপদ করে তোলার ব্যাপারে আমেরিকার তৎপরতা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে এবং তারা কাপুরুষের মতো ইরানের সন্ত্রাসবাদ-বিরোধী কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের হাশদ আশ-শাবির সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসেকে হত্যা করেছে। ওই হত্যাকাণ্ডের জন্য যারা নির্দেশ দিয়েছে এবং যারা তা বাস্তবায়ন করেছে তাদের বিরুদ্ধে যথাযথ প্রতিশোধ নেয়ার মাধ্যমে এ অঞ্চল থেকে মার্কিন সেনাদের বহিষ্কার করা হবে।

গত ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলাইমানি এবং আল-মুহান্দিসকে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন যে, তিনি এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছেন। পার্সটুডে