টিকা উদ্ভাবক মুসলিম দম্পতিকে ফিন্যান্সিয়াল টাইমসের ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ ঘোষণা

ফাইজার বায়োএনটেকের করোনাভাইরাসের টিকা তথা প্রথম টিকা উদ্ভাবক মুসলিম দম্পতি ড. উগুর শাহিন ও ওজলেম তুরেসিকে ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ ঘোষণা করেছে ব্রিটিশ গণমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস

করোনাভাইরাস টিকার উদ্ভাবনের মধ্য দিয়ে বিশ্বের কোটি মানুষের হৃদয়ে আশা জাগিয়ে তুলেছেন এই মুসলিম দম্পতি। করোনা মহামারীর বিরুদ্ধে তাদের টিকা ৯৫ শতাংশ সুরক্ষা দিতে পারবে বলে জানানো হয়েছে। -ফিন্যান্সিয়াল টাইমস

গতকাল বুধবার ব্রিটিশ গণমাধ্যমটি এক প্রতিবেদনে জানায়, এক বছরেরও কম সময়ের মধ্যে কোভিডের টিকা উদ্ভাবন করে এই দম্পতি অসাধারণ ব্যবসায়িক ও বৈজ্ঞানিক সফলতা অর্জন করেছে। ড. শাহিন বলেন, আমরা বিচলিত ছিলাম।

পরীক্ষা-নিরীক্ষার বাইরে লোকজন প্রথমবারের মতো টিকা নিচ্ছে বাস্তবিক দুনিয়ায় এটি সম্পূর্ণ ভিন্ন। ২০০৮ সালে ওষধ কোম্পানি বায়োএনটেক প্রতিষ্ঠা করেন ড. উগুর শাহিন ও তার স্ত্রী ড. ওজলেম তুরেসি। আমেরিকান অংশীদার ফাইজারের সঙ্গে মিলে পরীক্ষামূলক টিকা উদ্ভাবন করেন তারা।

তিন দফায় পরীক্ষার পর বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. শাহিন আশা প্রকাশ করেছেন যে, তাদের চেষ্টা বৈশ্বিক স্বাস্থ্য সংকটের অবসান ঘটাতে পারবে।

প্রথম টিকার উদ্ভাবক হিসেবে বিশ্বের দু’টি বিশ্বাসযোগ্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়েছেন এই দুই মুসলিম দম্পতি। এর পুরো কৃতিত্ব ড. শাহিন ও ড. তুরেসির ওপর বর্তায়।