বাংলাদেশে পেঁয়াজের ঘাটতি মেটাবে তুরস্ক

ভারত রফতানি বন্ধ করে দেয়ায় বাংলাদেশে পেঁয়াজের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে তুরস্ক ১৫,০০০ টন পেঁয়াজ রফতানির প্রস্তাব দিয়েছে।

সোমবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন স্থানীয় এক টিভিকে বলেন, প্রতি কেজি ২৩ টাকা দরে বাংলাদেশে ১৫,০০০ টন পেঁয়াজ রফতানির প্রস্তাব দিয়েছে তুরস্ক।

বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রফতানিকার ভারত নিজ দেশে দাম বৃদ্ধির প্রেক্ষাপটে এই পণ্যটি রফতানি বন্ধ করে দেয়।

বাংলাদেশ প্রধানত প্রতিবেশী ভারত থেকে পেঁয়াজ আমদানি করে থাকে। ফলে ভারত রফতানি বন্ধ করে দেয়ায় দেশটি এখন বিকল্প উৎস সন্ধান করছে।

মোমেন বলেন যে তিনি সম্প্রতি আঙ্কারা সফরকালে সেখানে থেকে পেঁয়াজ রফতানির ধারণাটি দিয়ে এসেছিলেন।

মন্ত্রী বলেন, তুরস্ক সফরকালে আমি পেঁয়াজ সঙ্কটের কথা জানতে পেরে বাংলাদেশী বাণিজ্য মন্ত্রীর সম্মতি নিয়ে আমি এ ব্যাপারে তুর্কি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলার জন্য সেখানকার মিশনকে দায়িত্ব দিয়ে এসেছি।

তবে তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির ব্যাপারে বাংলাদেশ এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।

সুত্র: আনাদোলু এজেন্সি

নিরীহ কাশ্মীরিদের বেআইনি হত্যার কথা স্বীকার করল ভারতীয় সেনাবাহিনী

ভারতশাসিত কাশ্মীরে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে স্থানীয় অধিবাসীদের ওপর অন্যায় নির্যাতন ও বেআইনি হত্যাকাণ্ডের অভিযোগ দীর্ঘদিনের। তবে ক্ষমতার অপব্যবহার করে বা বন্দুকযুদ্ধের নাটক সাজিয়ে নিরীহ কাশ্মীরিদের হত্যার কথা স্বীকারের ঘটনা বেশ বিরল।

তবে, গত জুলাইয়ে করোনাভাইরাসের কারণে চলা লকডাউনের মধ্যে তিন কাশ্মীরি শ্রমিককে হত্যার সময় ক্ষমতার অপব্যবহার হয়েছে বলে স্বীকার করেছে ভারতীয় বাহিনী।

শুক্রবার ভারতীয় সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, গত ১৮ জুলাই সেনাবাহিনী জানিয়েছিল, তারা শোপিয়ানের আমশিপোরা গ্রামে অজ্ঞাত তিন ‘বিদ্রোহীকে’ হত্যা করেছে। এখন তদন্তে দেখা গেছে, তারা রাজৌরি জেলার বাসিন্দা ছিলেন, যাদের সাজানো বন্দুকযুদ্ধে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছিল তাদের পরিবার।

ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বিবৃতিতে বলেন, ‘সেনা কর্তৃপক্ষের নির্দেশ অনুসারে আমশিপোরা অভিযানের বিষয়ে তদন্ত শেষ হয়েছে। তদন্তে প্রাথমিকভাবে বেশ কিছু প্রমাণ মিলেছে যাতে মনে হয়েছে, অভিযানের সময় সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইনের (এএফএসপিএ) অধীনে প্রয়োগ করা ক্ষমতা মাত্রা ছাড়িয়ে গেছে।’

তিনি বলেন, ‘তদন্তে সংগৃহীত প্রাথমিক প্রমাণ ইঙ্গিত দিচ্ছে, আমশিপোরা অভিযানে নিহত তিন অপ্রমাণিত সন্ত্রাসী হলেন ইমতিয়াজ আহমেদ, আবরার আহমেদ ও মোহাম্মদ ইবরার। তারা রাজৌরি থেকে ফিরছিলেন। তাদের ডিএনএ প্রতিবেদন আসার অপেক্ষায় রয়েছে। সন্ত্রাস বা এ সম্পর্কিত কর্মকাণ্ডে তাদের যোগসূত্রের বিষয়ে পুলিশ তদন্ত করছে।

চীনের হামলায় মার্কিন ঘাঁটি তছনছ!

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ঘাঁটিতে হামলার ভিডিও প্রকাশ করেছে চীনের বিমানবাহিনী। তবে এটি মূলত একটি ডামি ভিডিও।

প্রকাশিত ভিডিওতে দেখা যায়, চীনের ‘এইচ-৬কে’ বোমারু বিমানের সাহায্যে যুক্তরাষ্ট্রের ওই ঘাঁটিতে হামলা চালানো হচ্ছে। ঘাঁটিটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে অবস্থিত অ্যান্ডারসন ঘাঁটি বলেই অনেকে মনে করছেন।

২ মিনিট ১৫ সেকেন্ডের চীনের বিমানবাহিনীর নকল হামলার ভিডিওটিতে হলিউড সিনেমার ট্রেলারের মতো নাটকীয় বাজনার সঙ্গে সঙ্গে দেখানো হয়, এইচ-৬ বিমান একটি মরুভূমির ঘাঁটি থেকে উপরে উঠছে।

তারপর অর্ধেক পথ পেরোতেই এক পাইলট বোতাম টিপে সমুদ্রের ধারের কোনো একটি রানওয়েতে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে দেন। ছুঁড়ে দেয়া ক্ষেপণাস্ত্র রানওয়েতে পড়ে। একটি স্যাটেলাইট চিত্রে তা দেখানো হয়।

ছবিতে রানওয়েটি অবিকল অ্যান্ডারসন ঘাঁটির মতোই মনে হয়েছে। বিমান থেকে তোলা ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে বিস্ফোরিত হওয়ার দৃশ্য দেখানোর পাশাপাশি ভিডিওটিতে দেখানো হয় মাটিও প্রকম্পিত হচ্ছে।

আর এই কাঁপুনির সঙ্গে সঙ্গে বন্ধ করা হয় ব্যাকগ্রাউন্ড মিউজিকও।
নকল হলেও এই ভিডিওটিকে মার্কিন গণমাধ্যম গুরুত্বের সঙ্গে প্রকাশ হয়েছে।

তাইওয়ানকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে আঞ্চলিক উত্তেজনা বাড়ার মধ্যে চীনের এ ভিডিও প্রকাশ পেল। ভিডিওটি চীনের ‘পিপলস লিবারেশন আর্মি’র বিমানবাহিনীর ওয়েইবো অ্যাকাউন্টে প্রকাশ করা হয়।

বিমান ঘাঁটিসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কিছু সামরিক স্থাপনা আছে গুয়ামে। একে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তির একটি প্রধান কেন্দ্র হিসাবে দেখা হয়।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে কোনো সংঘাতের জবাব দেওয়ার জন্য গুয়ামের এই স্থাপনাগুলো গুরুত্বপূর্ণ।