২ দিনে ২৯ বার লেবাননের আকাশসীমা লঙ্ঘন করেছে ইসরাইল

ইহুদিবাদী ইসরাইলের কয়েকটি ড্রোন গত দুইদিনে অন্তত ২৯ বার লেবাননের আকাশসীমা লঙ্ঘন করেছে। লেবানন বলছে, ইসরাইলের তৎপরতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ১৭০১ নং প্রস্তাবের চরম লঙ্ঘন।

লেবাননের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, শুক্রবার ভোর ৫টা ৫৫ মিনিটের দিকে কয়েকটি ড্রোন দক্ষিণ লেবাননের আকাশসীমায় প্রবেশ করে এবং রাত ১২টার দিকে তারা চলে যায়। এসব ড্রোন দক্ষিণ লেবাননের আকাশে চক্কর দেয় এবং অন্তত ২০টি অভিযান পরিচালনা করে।

একইভাবে শনিবার ইসরাইলের ড্রোন নয়বার লেবাননের আকাশসীমা লঙ্ঘন করে। তবে এসব তৎপরতা লেবাননে মোতায়েন জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সঙ্গে সমন্বয় করে পর্যবেক্ষণ করা হয়েছে।

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি বলেছে, পর্যবেক্ষণের উদ্দেশ্য নিয়ে শত্রু ড্রোন লেবাননের আকাশে ওড়ে এবং দক্ষিণাঞ্চলীয় হুলা প্রদেশে চক্কর দেয়।

২০০৬ সালে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ ও ইহুদিবাদী ইসরাইলের মধ্যকার ৩৩ দিনের যুদ্ধ বন্ধ হয়েছিল ১৭০১ নং প্রস্তাব পাসের মাধ্যমে। এ প্রস্তাবে লেবাননের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

পার্সটুডে

আলেমদের দিকনির্দেশনা গ্রহণে দেশের সার্বিক সমস্যা সমাধান করা হবে: পাক ধর্মমন্ত্রী

দেশের যেকোনো সমস্যার সমাধানে ওলামায়ে কেরামের দিকনির্দেশনা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রী পীর নুরুল হক কাদেরি। তিনি বলেছেন, আলেমদের দিকনির্দেশনা গ্রহণ করলে দেশের সব সমস্যা থেকে উত্তরণ সম্ভব।

রোববার (২৬ জুলাই) পাকিস্তানের পেশোয়ারে অনুষ্ঠিত ‘নাগরিক ঐক্য কনফারেন্স’-এ তিনি এই মন্তব্য করেন। কনফারেন্সে দেশের গুরুত্বপূর্ণ ধর্মীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে পীর নুরুল হক কাদেরি বলেন, ওলামায়ে কেরাম এবং শাসকগোষ্ঠী যদি ঐক্যবদ্ধ হয়ে দেশ সংস্কারের চেষ্টা করে, তাইলেই দেশ উন্নতির পথে এগিয়ে যাবে। তাছাড়া, আলেমদের দিকনির্দেশনায় রাজনৈতিক নীতিমালা প্রণয়নে ফলাফল বেশ ভাল হবে বলে তিনি মনে করেন।

নুরুল হক কাদেরির দাবি, চলমান বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে পাকিস্তানি ওলামায়ে কেরামের ভূমিকাও প্রশংসনীয়।