কাশ্মীরে ২৪ ঘণ্টায় ৯ জনকে হত্যা করল ভারত

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর অভিযানে গত ২৪ ঘণ্টায় ৯ জনকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় পৃথক সংঘর্ষের ঘটনায় নিহতরা সবাই ‘সন্ত্রাসী’ বলে জানিয়েছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। এরপর বিক্ষোভে ফেটে পড়েছেন সেখানকার স্থানীয় মানুষ। যেসব এলাকায় সশস্ত্র বাহিনী অভিযান চালাচ্ছে সেখানকার শতশত মানুষ বিক্ষোভে অংশ নিয়েছে।

বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে স্লোগান দেওয়ার পাশাপাশি তাদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।
পুলিশ জানিয়েছে, সন্ত্রাসীরা আত্মগোপনে রয়েছে, এমন তথ্যের ভিত্তিতে শনিবার সকালে সোপিয়ানের আমসিপোরা গ্রামে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী।

এর আগে, শুক্রবার বিকেলে একই অভিযানে কুলগামে নিহত হন আরও তিন জঙ্গি। নিহতদের মধ্যে একজন পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জয়েশ ই মোহাম্মদের কমান্ডার ছিলেন বলেও দাবি করেন ভারতীয় কর্মকর্তারা।

জয়েশ ই মোহাম্মদের ওই নেতা আইইডি বিশেষজ্ঞ ছিলেন বলে দাবি ভারতীয় নিরপত্তা বাহিনীর। ঘটনাস্থল থেকে বেশ কয়েকটি অস্ত্র উদ্ধার করা হয়।
কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে সেখানে এধরনের সংঘর্ষের ঘটনা বেড়েছে।

আরও সংবাদ

আয়া সোফিয়াকে ফের মসজিদে রূপান্তর আমার শৈশবের বড় স্বপ্ন ছিল: এরদোগান

বেলায়েত হুসাইন: তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত আয়া সোফিয়াকে ফের মসজিদে রূপান্তর করা হয়েছে। এটি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগানের শৈশবের বড় একটি স্বপ্ন ছিল বলে জানিয়েছেন তিনি।

গতকাল শুক্রবার (১৭ জুলাই) জুমার নামাজের পরে সাংবাদিকদের মুখোমুখি হলে তিনি এ কথা জানান।

এসময় তিনি আয়া সোফিয়া ইস্যুকে অভ্যন্তরীণ ও সার্বভৌম বিষয় আখ্যায়িত করেছেন। একইসঙ্গে বলেছেন, এব্যাপারে কারো হস্তক্ষেপ করার অধিকার নেই।

এরপরও আয়া সোফিয়াকে ঘিরে বহির্বিশ্বের নেতিবাচক প্রতিক্রিয়া তুরস্কের জন্য উদ্বেগের কারণ নয় বলে জানিয়েছেন মুসলিম বিশ্বের প্রভাবশালী এই নেতা। তার মতে, পুনরায় ইবাদতের জন্য আয়া সোফিয়া খুলে দেয়া মসজিদটির জন্য বন্দী জীবন থেকে মুক্তিলাভ।

তুরস্কের ধর্মীয় বিষয়ক প্রেসিডেন্সি আগেই ঘোষণা করেছে যে, আগামী ২৪ জুলাই জুমার নামাজ আদায়ের মধ্য দিয়ে আয়া সোফিয়া ফের আনুষ্ঠানিকভাবে মসজিদের জীবনে ফিরে যাবে। আর আসন্ন জুমায় ঐতিহাসিক এই মসজিদে ১ হাজার থেকে দেড় হাজার মুসল্লি অংশ নেয়ার কথা রয়েছে। ধর্মীয় বিষয়ক প্রেসিডেন্সি এও জানিয়েছে, নামাজের জন্য আমন্ত্রিতদের তালিকা প্রস্তুত করছে তারা।

সূত্র: আল জাজিরা মুবাশির