মানচিত্র থেকে ফিলিস্তিনকে মুছে দিলো গুগল-অ্যাপল

এবার মানচিত্র থেকে ফিলিস্তিনকে সরিয়ে দিলো মার্কিন প্রযুক্তি মোড়ল গুগল এবং অ্যাপল। এখন গুগল এবং অ্যাপলের ম্যাপে Palestine লিখে সার্চ করলেও দেশটিকে পাওয়া যাবে না। তার পরিবর্তে দেখানো হবে ইসরাইলকে।

ইসরাইলি প্রধানমন্ত্রীর পশ্চিমতীর দখলের পরিকল্পনা গ্রহণ নিয়ে যখন সারা বিশ্বে তোলপাড় চলছে ঠিক এসময় প্রতিষ্ঠান দুটির তরফ থেকে এমন পদক্ষেপ আসলো। তবে এরিমধ্যে বিষয়টি নিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েছে তারা। এটাকে ‘মানবাধিকার লঙ্ঘন’ বলেও তুলে ধরা হচ্ছে।

দুই টেক জায়ান্টের চুপিচুপি এমন পদক্ষেপের সমালোচনা করে টুইটারে একজন লিখেছেন, গুগল ম্যাপ অফিসিয়ালি ফিলিস্তিনকে বিশ্ব মানচিত্র থেকে সরিয়ে দিয়েছে। কাল ফিলিস্তিনকে বিশ্ব থেকেই মুছে দেয়া হবে। ফিলিস্তিনকে আবারো মানচিত্রে ফিরিয়ে আনা হোক।

আরো পড়িন-ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়ে চাপ সৃষ্টির সুযোগ নেই: রাশিয়া ও জার্মানি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল বলেছেন, নিষেধাজ্ঞা আরোপ করে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর চাপ সৃষ্টির কোনো সুযোগ নেই। গতকাল (বুধবার) মারকেল ও পুতিন ফোনালাপের সময় একথা বলেছেন।

যখন ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা বানচাল করার জন্য আমেরিকা উঠেপড়ে চেষ্টা চালাচ্ছে তখন ওই সমঝোতায় সই করা দুই গুরুত্বপূর্ণ দেশ একথা বলল। ক্রেমলিনের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক জানিয়েছে, ফোনালাপে প্রেসিডেন্ট পুতিন ইরান-বিরোধী মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করে দেয়ার ওপর গুরুত্বারোপ করেন।

ক্রেমলিনের প্রেস অফিস জানিয়েছে, দুই নেতা ইরানের পরমাণু সমঝোতা রক্ষার প্রচেষ্টা, জার্মানি ও রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ক এবং করোনাভাইরাসের মহামারী মোকাবেলাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করেন।

২০১৫ সালের জুলাই মাসে পরমাণু সমঝোতা সই হয় এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পরে তা অনুমোদিত হয়। সে অনুযায়ী, ইরানের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু আমেরিকা ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে চাইছে।#

পার্সটুডে