ভুয়া পদে স্ত্রীকে চাকরি, ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রীর কারাদণ্ড

ভুয়া পদ সৃষ্টি করে স্ত্রীকে চাকরি দেওয়ার ঘটনায় ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলনকে তিন বছরের স্থগিত কারাদণ্ডসহ মোট পাঁচ বছরের সাজা দিয়েছেন দেশটির আদালত। অর্থ আত্মসাৎ এবং তথ্য গোপন করার অপরাধে তার স্ত্রী পেনেলোপকে দেওয়া হয়েছে তিন বছরের স্থগিত কারাদণ্ড।

এই কেলেঙ্কারির জন্য ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে ছিটকে যান ফিলন। কারাদণ্ডের পাশাপাশি তাকে ৩ লাখ ৭৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। একই সঙ্গে সরকারি অফিস থেকে ১০ বছরের জন্য দূরে থাকতে বলা হয়েছে।

বিচারক রায় ঘোষণার সময় জানান, অল্প কাজের বিনিময়ে ফিলন তার স্ত্রীকে হাজার-হাজার ইউরো বেতন দিয়েছেন। ‘যে কাজ করা হয়েছে তার সঙ্গে এই পারিশ্রমিক বেমানান, ’মন্তব্য করে প্রধান বিচারক বলেন, ‘মিসেস ফিলনকে যে পদে নিয়োগ দেওয়া হয় তার কোনো ব্যবহারই হয়নি।’

সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির অধীনে ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন ফিলন। ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ছিলেন তিনি। ওই দল থেকে প্রার্থিতা প্রত্যাহারের জন্য চাপ দেওয়া হলেও তিনি তা করতে অস্বীকৃতি জানান। তবে প্রথম দফার ভোটেই তিনি বাদ পড়েন।

চীনকে মোকাবিলায় ভারতকে যুদ্ধাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র!

লাদাখে উত্তাল চীন-ভারত সম্পর্ক। যে কোনো সময় বড় ধরণের সংঘর্ষ বেধে যেতে পারে দুই দেশের মধ্য। তাই যুদ্ধ পরিস্থিতির বিষয়ে করণীয় নিয়ে মার্কিন প্রতিরক্ষা সচিবের সঙ্গে কথা বলবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারের সঙ্গে টেলিফোনে কথা হবে রাজনাথের।

পূর্ব লাদাখে নিয়ন্ত্রণ রেখায় চীনা আগ্রাসন নিয়ে তাদের মধ্যে আলোচনা হতে পারে। পাশাপাশি, কথা হতে পারে আপৎকালীন ভিত্তিতে কিছু সমরাস্ত্র ও রণ-সরঞ্জাম হস্তান্তর নিয়েও।

সম্প্রতি, ভারতীয় সেনাকে লাদাখে চীনা গতিবিধি সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ওই তথ্যের অংশ হিসেবে ভারতের হাতে তুলে দেওয়া হয় মার্কিন সামরিক উপগ্রহ চিত্র।
ভারতের এই মুহূর্তে কী কী অস্ত্র ও রণসম্ভার প্রয়োজন তার তালিকাও নাকি চেয়েছে আমেরিকা।

চীনের বিরুদ্ধে সংঘাতের এই পরিস্থিতিতে ভারতকে সাহায্য করার সর্বাত্মক আশ্বাস দিয়েছে ওয়াশিংটন।

ভারতীয় গণমাধ্যমের দাবি, ইমার্জেন্সি রুটে ভারতকে ‘এক্সক্যালিবার’ আর্টিলারি দিতে তৈরি আমেরিকা। এই বিশেষ গোলার পাল্লা ৪০ কিলোমিটার।

এই গোলা ভারতীয় সেনার ব্যবহৃত মার্কিন নির্মিত এম৭৭৭ আল্ট্রা লাইট হাউইৎজার সহ বিভিন্ন ধরনের কামানের সঙ্গে ব্যবহার করা যাবে।

সূত্র- এবিপি।