ভারতের ৪৩ হাজার কিলোমিটার এলাকা চীনকে দিয়ে দিয়েছে তারা’

স্বাধীনতাকামী কাশ্মীরের লাদাখে চীনের হাতে অন্তত ২৩ ভারতীয় সেনা নিহতের ঘটনায় ভারতজুড়ে চলছে বিতর্ক। এতো বড় ঘটনার পরও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নীরবতার সমালোচনা করেন বিরোধীরা। পরে এ নিয়ে মোদি মুখ খুললেও তার বক্তব্য নিয়ে নতুন বিতর্ক শুরু হয়।

সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, প্রধানমন্ত্রী হিসেবে কিছু বললে তার কী প্রভাব হতে পারে সে বিষয়ে সতর্ক থাকা উচিত মোদির। চীন যেন তার বক্তব্যের সুযোগ নিতে পারে। মনমোহনের এমন বক্তব্যেই চটেছেন উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সভাপতি জে পি নাড্ডা। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, মনমোহন এমন দলের সদস্য যারা ৪৩ হাজার কিলোমিটার এলাকা চীনকে দিয়ে দিয়েছে।

জে পি নাড্ডা-র অভিযোগ, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকারের আমলে কৌশলগতভাবে পরাজিত হয়েছে ভারত। সে সময় কোনও লড়াই ছাড়াই হেরেছে দিল্লি।

বিজেপি সভাপতির দাবি, ভারতের সেনাবাহিনীকে বারবার হেয় করার চেষ্টা করেছে কংগ্রেস।

উগ্র হিন্দুত্ববাদী নাড্ডা বলেন, চীনের কৌশল নিয়ে মনমোহনের যদি এতোই মাথাব্যাথা থাকে, তাহলে শত শত বর্গকিলোমিটার জমি কীভাবে তিনি ছেড়ে দিলেন! ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে ৬০০ দফায় ভারতে হামলা চালিয়েছে চীন।

জে পি নাড্ডা বলেন, মনমোহন সিং অনেক বিষয় নিয়ে কথা বলতে পারেন। কিন্তু প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নিয়ে কিছু বলা তার সাজে না। ইউপিএ আমলেই ধীরে ধীরে এই পদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছিল। একইসঙ্গে সেনাবাহিনীর মর্যাদা বিনষ্ট হয়েছিল। এই দুটি ইস্যু বরং বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় আসার পর ঠিক করা হয়েছে।

সূ্ত্র: সাউথ এশিয়ান মনিটর

আরো পড়ুন-মাস্ক না পরায় বুলগেরিয়ার প্রধানমন্ত্রীকে জরিমানা করল স্বাস্থ্য মন্ত্রণালয়

করোনাভাইরাস মহামারিতে সুরক্ষামূলক ফেস মাস্ক না পরার কারণে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভকে ১৭৪ মার্কিন ডলার জরিমানা করছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। হাজার বছরের ঐতিহ্যবাহী পুরোনো একটি গির্জা পরিদর্শনে গিয়ে মাস্ক পরার বিধান না মানায় এই জরিমানা গুণতে হচ্ছে তাকে বলে মঙ্গলবার মন্ত্রণালয় জানিয়েছে।

এর আগে, গত সপ্তাহে বলকান অঞ্চলের এই দেশটিতে করোনাভাইরাসের রেকর্ড সংক্রমণের পর সোমবার বুলগেরিয়ানদেরকে সব ধরনের ঘরোয়া অনুষ্ঠানে পুনরায় মাস্ক পরার নির্দেশ দেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ।

বার্তাসংস্থা রয়টার্সের কাছে পাঠানো এক ই-মেইলে মন্ত্রী কিরিল বলেছেন, রিলা মোনাসটারি গির্জায় সুরক্ষা মাস্ক ছাড়া যারা প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছিলেন তাদের সবাইকে জরিমানা করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভ ছাড়াও সাংবাদিক, আলোকচিত্রীসহ যারা ক্যামেরা নিয়ে গির্জায় তার সফরসঙ্গী ছিলেন তাদেরকেও জরিমানা গুণতে হবে। তবে গির্জার ভেতরে মাস্ক না পরা পাদ্রীদের জরিমানা হবে কিনা সেব্যাপারে কিছু জানানো হয়নি।

দেশটির রাজধানী সোফিয়ার দক্ষিণের রিলা পার্বত্য অঞ্চলের হাজার বছরের পুরনো ইস্টার্ন অর্থোডক্স রিলা মোনাসটারি গির্জা পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থান।

কঠোর লকডাউন এবং মাস্ক পরার বাধ্যতামূলক বিধি-বিধানের কারণে বুলগেরিয়ার করোনা পরিস্থিতি এখনও অনেক ভালো রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মাত্র ৩ হাজার ৯৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২০৭ জন। কিন্তু গত সপ্তাহে বলকান এই রাষ্ট্রে নতুন করে অন্তত ৬০৬ জন করোনায় সংক্রমিত হন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। প্রথম দিকে ইউরোপ এবং আমেরিকায় ব্যাপক তাণ্ডব চালালেও বর্তমানে এশিয়া, উত্তর আমেরিকা এবং আফ্রিকা হয়ে উঠছে ভাইরাসটির উপকেন্দ্র। অতীতে সংক্রমণের দৈনিক সব রেকর্ড ভেঙে প্রত্যেকদিন নতুন রেকর্ড গড়ছে।

ওয়ার্ল্ডওমিটার বলছে, গত কয়েকদিন ধরে গড়ে এক লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৯ হাজার ৬০৭ জন। তার আগের দিন আক্রান্ত হয়েছেন এক লাখ ৩০ হাজার মানুষ। তবে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ এক লাখ ৮২ হাজার ২০২ জন আক্রান্ত হয়েছে গত ১৯ জুন।

নতুন ও অপ্রতিরোধ গতিতে বিস্তার ঘটাতে থাকা করোনায় বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যাও প্রায় কোটি (৯২ লাখ ২৮ হাজারের বেশি) ছুঁতে চলেছে। এই ভাইরাসে সংক্রমিত হওয়ার পর মারা গেছেন ৪ লাখ ৭৫ হাজারের বেশি।