যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি বাতিল করলো ফিলিপাইন

যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘদিনের সামরিক চুক্তি বাতিল করেছে এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইন। এর মাধ্যমে মার্কিন তৎপরতা থেকে দেশটির মুক্তি মিলেছে বলে দাবি বিশ্লেষকদের।

বুধবার (১২ ফেব্রুয়ারি) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফিলিপাইন কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে চুক্তি বাতিলের বিষয়টি ওয়াশিংটনকে জানিয়ে দিয়েছে। যদিও গত দুই দশক যাবত দেশটিতে নিরাপত্তা প্রদানের নামে মার্কিন সামরিক বাহিনী একের পর এক অভিযান চালিয়ে আসছিল।

বিশ্লেষকদের মতে, ঐতিহাসিকভাবে ফিলিপাইনে মার্কিন উপনিবেশ ছিল। যদিও দেশটির বর্তমান প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে এরই মধ্যে প্রতিবেশী রাষ্ট্র চীনের দিকে ঝুঁকে পড়েছেন। তিনি মূলত যুক্তরাষ্ট্র থেকে দূরে সরে যাওয়ার নীতি নিয়েই রাজনীতি করছেন।

যার অংশ হিসেবে তিনি দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিংয়ের সকল দাবির প্রতি সুর নরম করছেন। এসব কারণেই হয়তো মার্কিনিদের সঙ্গে ফিলিপাইনের সামরিক চুক্তি বাতিল হচ্ছে বলে ধারণা সংশ্লিষ্টদের।

আরও পড়ুন : বিদ্রোহীদের গোলায় ৫১ সিরীয় সেনা নিহত (ভিডিও)

উল্লেখ্য, পূর্বের চুক্তির আওতায় মার্কিন সেনারা এতদিন ফিলিপাইনের সামরিক ঘাঁটিগুলোতে প্রবেশাধিকার পেত। যার ধারাবাহিকতায় এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটিতে এখন পর্যন্ত কমপক্ষে তিন শতাধিক যৌথ মহড়া পরিচালনা করেছে দেশটি। তাই চুক্তিটি প্রত্যাহারের ফলে কর্মকাণ্ডগুলো এখন থেকে বাতিল হয়ে যাবে।