ভারতে নামাজে থাকা আন্দোলনকারী মুসলিম কৃষকদের পাহারা দিচ্ছেন শিখরা

ভারতে যতই সাম্প্রদায়িকতার চেষ্টা হোক না কেন, হিন্দু-মুসলিম যেন একে অপরের পরিপূরক হয়ে উঠল রাজধানী দিল্লিতে চলা কৃষক আন্দোলনে। এমনিতেই কৃষি আইনের বিরুদ্ধে চলা কৃষকদের এই আন্দোলনে বেকায়দায় পড়েছে মোদি সরকার। কৃষকদের সমর্থনে বিরোধী দলগুলোও একে একে এগিয়ে আসছে।

জানা যায়, অই আন্দোলনের সঙ্গে ভারতের কিছু মুসলিম সংগঠনও পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের সমর্থনে যোগ হয়েছে। আন্দোলনের মধ্যেই সামাজিক মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। তা দেখেই মন ভালো হয়ে গেছে অনেকের।

ভিডিওটিতে দেখা গেছে, কৃষকদের আন্দোলনে যোগ দেওয়া বেশ কয়েকজন মুসলিম ব্যক্তি জামাতে নামাজে আদায় করছেন। আর তাদের সুরক্ষার ব্যবস্থায় রয়েছেন শিখ সম্প্রদায়ের লোকেরা। আজকের ভারতে রাজধানী দিল্লির বুকে এই ছবিতে শীতের মধ্যেও যেন বসন্ত এসেছে। ভারতে সাম্প্রতিক সময়ে ধর্ম নিয়ে যারা বিবাদ করছেন তাদের জন্য এই ছবি একটি আদর্শ হয়ে উঠবে।

ভিডিওতে স্পষ্ট দেখা গেছে, শিখ সম্প্রদায়ের মানুষরা নামাজ পড়া মুসলিম সম্প্রদায়ের মানুষদের আশেপাশে দাঁড়িয়ে আছেন। যেন তাদের নামাজ পড়তে কোনো ধরনের সমস্যা না হয়। রানা আয়ুব নামে এক ব্যক্তি সামাজিক মাধ্যমে ওই ভিডিও পোস্ট করার পর পরই তা ভাইরাল হয়ে গেছে। প্রচুর মানুষ ভিডিওটি শেয়ার করেছেন। অনেকের বক্তব্য, ভিডিওটি আরও একবার ভারতের ঐক্যের ছবি তুলে ধরেছে।

সাধারণ মানুষ এই ভিডিওতে প্রচুর ইতিবাচক কমেন্টও করেছেন। তাদের মতে এটিই ভারতের আসল পরিচয় বাহক।