মসজিদ খুলে দিন, করোনা পালাবে: ভারতের সংসদে এমপি

ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাস। লকডাউন, স্বাস্থ্যবিধি কিংবা কোনো প্রকার বিধিনিষেধ কাজে আসছে না। এমন দিশাহারা অবস্থায় দেশটির উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির সংসদ সদস্য শফিকুর রহমান বলেছেন- অনেক তো হলো, এবার মুসলমানদের জন্য মসজিদ খুলে দিন। তারা নামাজ পড়লে এমনিতেই করোনা পালাবে।

সংসদে দাঁড়িয়ে এমপি শফিকুর রহমান আরো বলেন, সামনে ঈদ আসছে। মুসলমানদের এই বৃহত্তম উৎসব উপলক্ষে সীমিত আকারে হলেও সবকিছু খুলে দিন। মুসলমানরা নামাজ পড়ে আল্লাহর কাছে প্রার্থনা করলে হয়তো আমরা এই বিপর্যয় থেকে মুক্তি পেতে পারি।

ওদিকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নতুন করে আরো কড়াকড়ি লকডাউন আরোপ করেছেন। সামনে ঈদ, তাই আইনশৃঙ্খলা বাহিনীকে আরো সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। কেবল প্রয়োজনীয় কাজের জন্যই কেউ ঘর থেকে বের হওয়ার অনুমতি পাবে। রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীর টহল বাড়ানো হয়েছে।

করোনার সংক্রমণের ক্ষেত্রে ভারত এখন তৃতীয়। তালিকায় যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই অবস্থান করা দেশটিতে আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৫৬ হাজার ২০০ জন। মৃত্যুবরণ করেছেন ২৮ হাজার ১০০ জন রোগী। সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ২৪ হাজার ৭০২ জন। প্রায় ৯ হাজার কোভিড রোগী আছে, যারা হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন।

আরও সংবাদ

ফিলিস্তিনিদের আলাদা রাষ্ট্র থাকা উচিত : চীনা প্রেসিডেন্ট

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জোর দিয়ে বলেছেন, ফিলিস্তিনি জনগণের জন্য আলাদা রাষ্ট্র থাকা উচিত। ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার দুই রাষ্ট্রভিত্তিক সমাধান হচ্ছে শ্রেষ্ঠ উপায়।

গতকাল সোমবার ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপে জিনপিং এসব কথা বলেছেন। ফোনালাপে তিনি ফিলিস্তিনি জনগণের প্রতি চীনের পক্ষ থেকে সমর্থন জানান এবং ফিলিস্তিনি শিশুকে মধ্যপ্রাচ্যের কোর ইস্যু বলে তিনি মন্তব্য করেন।

চীনা প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিন ইস্যু মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতার সঙ্গে যেমন জড়িত তেমনি এটি আন্তর্জাতিক ন্যায় বিচার ও মানবাধিকারের প্রশ্ন। এ ব্যাপারে চীনের অবস্থান সুদৃঢ় এবং স্বচ্ছ।

শি জিনপিং বলেন, চীন মনে করেন দুই রাষ্ট্রভিত্তিক সমাধান হচ্ছে ফিলিস্তিন-ইসরায়েল সঙ্কট নিরসনের সবচেয়ে ভালো উপায় এবং সমমর্যাদার ভিত্তিতে সংলাপের মাধ্যমে এ সংকট সমাধানের পক্ষে বেইজিং।

ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানের জন্য আন্তর্জাতিক সমাজকে সঠিক ও