লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এলাকায় ইউরোপের প্রথম ইকো মসজিদ; অর্থায়নে তুরস্ক

২০১৬ সালের সেপ্টেম্বরে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। চলতি বছরের জানুয়ারি মাসে এর নির্মাণ কাজ শেষ হয়। গত ২৪ এপ্রিল মসজিদটি উদ্বোধন করা হয়।

লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এলাকার রোমসির মিল রোডে নির্মিত হল ইউরোপের প্রথম পরিবেশ বান্ধব ইকো মসজিদ।

সবুজ সমারোহের আদলে কাঠ ও ইট ও টাইলসের ব্যবহারে তৈরি করা হয়েছে এক গম্বুজ বিশিষ্ট পরিবেশ বান্ধব ক্যামব্রিজ ইকো মসজিদ। এই মসজিদে একসঙ্গে ১ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। এছাড়া জনকল্যাণমূলক নানা সুবিধার ব্যবস্থা করা হয়েছে এ মসজিদে।

স্থানীয় মুসলিম ও অমুসলিমদের সেমিনার আয়োজনের ব্যবস্থা রয়েছে। রয়েছে শিশুদের জন্য প্রশিক্ষণ ব্যবস্থা। বড় আকারে করা হয়েছে লাশ রাখার স্থানটি।

ইউরোপের প্রথম ইকো মসজিদ নির্মাণে এগিয়ে আসেন ইউরোপসহ মধ্যপ্রাচ্য, এশিয়ার কয়েকটি দেশ। ২০০৮ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজের লেকচারার ড. টিমোথি উইন্টার এই মসজিদ নির্মাণের উদ্যোগ নেন এবং তহবিল সংগ্রহ শুরু করেন।

তবে তুরস্ক মসজিদটি নির্মাণে মোট খরচের প্রায় দুই তৃতীংশ খরচ বহন করেছে বলে জানিয়েছে অ্যারাবিয়ান বিজনেস ডট কম। ২০০৯ সালে ক্যামব্রিজের মিল রোডে ৪ মিলিয়ন ইউরো খরচ করে ১ একর জমি কেনা হয়।

মসজিদের নকশা তৈরিতে লন্ডনের প্রখ্যাত ইকো আর্কিটেকটারার মার্ক বারফিল্ডকে নিয়োগ দেয়া হয়। মসজিদ চত্বরের সৌন্দর্য বর্ধনে অলংকরণে কাজ করেন বিখ্যাত শিল্পী ইম্মা ক্লার্ক। এসব নকশা ২০১২ সালে মসজিদ কাউন্সিল কর্তৃক অনুমোদিত হয়।

আরো পড়ুন: দুবাই কোরআন প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করলেন বাংলাদেশের জামিল আহমেদ

দুবাই ইন্টারন্যাশনাল হলি কোরআন অ্যাওয়ার্ড কর্তৃক আয়োজিত এ প্রতিযোগিতা ৫টি গ্রুপে অনুষ্ঠিত হয়। প্রথম পর্ব অনুষ্ঠিত হয় ২৮শে মার্চ। ফাইনাল রাউন্ড ৮ই এপ্রিল। ১৪ই এপ্রিল পুরস্কার বিতরণ করা হয়।

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত ১৩তম শায়েখ রাশিদ বিন মাকতুম কোরআন প্রতিযোগিতা-২০১৯ এ ৩০ পারা গ্রুপে হাফেজ জামিল আহমেদ বিন জাহির উদ্দীন ১ম স্থান অর্জন করেছেন।

প্রতিযোগিতায় ১ম স্থান অধিকারী ১৮ বছর বয়সী জামিল আহমেদের বাড়ি সিলেটের জৈন্তাপুরে। ২০১৪ সালে সে হিফজ সমাপ্ত করে।

বিশ্বের বিভিন্ন দেশের ছাত্ররা আরব আমিরাতের এ প্রতিযোগিতায় অংশ নেয়। যেখানে প্রথম রাউন্ডের বাছাইপর্বে ছিলো ৩১৯জন প্রতিযোগী। ফাইনাল রাউন্ডে ছিলো ৫০জন।

২০১৫ সালে ক্বারী নাজমুল হাসান পরিচালিত তাহফিজুল কুরআন ওয়াস সুন্নাহ মাদরাসা ঢাকায় হিফজ শুনানী বিভাগে অধ্যয়ন শেষে বর্তমানে সে দুবাইতে এরাবিক স্কুলে গ্রেড টেনে পড়ুয়া। তাঁর পিতা জাহির উদ্দীন দুবাইতে আওক্বাফের একটি মসজিদের ইমাম।

উল্লেখ্য, জামিল আহমেদ গত বছর দুবাইতে শায়েখ হিন্দ প্রতিযোগিতায় জামিল প্রথম স্থান অধিকার করে।