হাজিদের কেউ আক্রান্ত হননি করোনায়

করোনা মহামারিরোধে সীমিত হজের মৌলিক কার্যক্রম শেষ হবে আজ। জিলহজের ১৩ তারিখের মধ্যে শেষ হবে ইতিহাসের স্মরণীয় হজ। তবে সবচেয়ে আনন্দের বিষয় হলো, এখনও পর্যন্ত হাজিদের কেউ করোনা ভাইরাস বা অন্য কোনো রোগে আক্রান্ত হননি।

গতকাল বৃহস্পতিবার (৩০ জুলাই) মক্কায় অনুষ্ঠিত নিরাপত্তা ও স্বাস্থ্য বিষয়ক সংবাদ সম্মেলনে সৌদি আরবের স্বাস্থ্যবিভাগের মুখপাত্র মুহাম্মাদ আবদুল আলি এ তথ্য নিশ্চিত করেছেন। আবদুল আলি বলেন, অত্যন্ত আনন্দের খবর হলো, শেষ রিপোর্ট পাওয়া পর্যন্ত করোনা ভাইরাস বা অন্য কোনো রোগে কেউ আক্রান্ত হননি।
হাজিদের স্বাস্থ্যসেবা দিতে সৌদি সরকার সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করে। তাই শুধুমাত্র সৌদিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিক ও স্থানীয়দের মধ্য থেকে এক হাজার নির্বাচিতদের এবার হজেরে সুযোগ দেওয়া হয়। ইতিমধ্যে হজের মৌলিক কাজগুলো সম্পন্ন হয়েছে আজ। মক্কায় ফিরে হাজিরা আজ তাওয়াফ সম্পন্ন করছেন।

এবার হাজিদের স্বাস্থ্য সুরক্ষার জন্য এক হাজার চার শ ৫৬ টি বেডের হাসপাতালের ব্যবস্থা করা হয়। এছাড়াও দুই শ ৭২টি নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র, ৩ শ ৩১টি আইসোলেশন কেন্দ্র ও দুই শয়ের বেশি জরুরি সেবা কেন্দ্র স্থাপন করা হয়।

সূত্র : আরব নিউজ