‘ধর্ম চলে যাবে’ বাইডেন নির্বাচিত হলে : ট্রাম্প

৩ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট ইলেকশন নিয়ে ডোনাল্ড ট্রাম্প তার সম্ভাব্য প্রতিপক্ষ জো বাইডেনকে ‘নেতৃত্ব দেওয়ার পক্ষে’ অনুপযুক্ত হিসেবে অভিহিত করেছেন।

এদিকে সপ্তাহান্তে অনুষ্ঠিত নির্বাচনের সমীক্ষায় দেখা গেছে করোনাভাইরাস মহামারী ট্রাম্প তার নিজস্ব ব্যবস্থাপনার মাধ্যমে নিয়ন্ত্রণ করতে গিয়ে ভোটারদের হতাশাকে আরো বাড়িয়ে তুলেছেন।

জো বাইডেন সম্পর্কে ‘ফক্স নিউজ রবিবার’ নামক অনুষ্ঠানে ট্রাম্প কঠোর ভাষায় বক্তব্য রেখেছেন। সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সে (বাইডেন) হতাশাগ্রস্থ মানুষ। সে মানসিকভাবে হতাশাবিদ্ধ।’

তিনি অভিযোগ করে বলেন, ৩ নভেম্বর ইলেকশনে বাইডেন নির্বাচিত হলে তিনি এই দেশকে ধ্বংস করবেন।

মহামারীর বিস্তার, জাতিগত অস্থিরতা ও অর্থনীতির একাধিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে ট্রাম্প প্রাক্তন ভাইস প্রেসিডেন্টের বিরুদ্ধে একাধিক ভিত্তিহীন বা অত্যন্ত অনুমানমূলক অভিযোগ করেছেন এ অনুষ্ঠানে।

তিনি বলেন, বাইডেন নির্বাচিত হলে কর দ্বিগুণ করবে এবং পুলিশকে বঞ্চিত করবে।

তিনি আরো বলেন, ডেমোক্র্যাটরার নির্বাচিত হলে ধর্ম চলে যাবে। কারণ ডেমোক্র্যাটিক কর্মকর্তারা ভাইরাসের বিস্তার রোধে বড় বড় গির্জার পরিষেবা নিষিদ্ধ করবেন।

তিনি হেরে গেলে নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল গ্রহণ করবেন কিনা এমন প্রশ্নের জবাবে ট্রাম্প ২০১৬ সালে তার অবস্থানটির প্রতিধ্বনি করেন। তিনি বলেন, ‘আমাকে দেখতে হবে… আমি এখনই হ্যাঁ বলব না।’

সাক্ষাৎকার গ্রহণকারী ক্রিস ওয়ালেস ট্রাম্পকে নতুন করে ফক্স এবং ওয়াশিংটন পোস্ট-এবিসি নিউজের জরিপের ফলাফল তুলে ধরেন দেখান যে তাতে জো বাইডেন ট্রাম্পের চেয়ে পরিষ্কার ব্যবধানে এগিয়ে আছেন।

ট্রাম্প এই জাতীয় জরিপকে ‘নকল’ বলে উড়িয়ে দিয়েছেন। উল্টো তিনি দাবি করেন যে, হোয়াইট হাউসের সমীক্ষায় দেখা গেছে, তিনি জাতীয়ভাবে এবং মূল সুইং স্টেট-উভয় জায়গাতেই জয়ী হবেন।