লকডাউনের পর খুলে দেওয়া হলো স্কটল্যান্ডের মসজিদ

করোনার কারণের স্কটল্যান্ডের গ্লাসগো শহরের মসজিদটি বন্ধ করে দেওয়া হয়েছিল। দীর্ঘ দিন বন্ধ থাকার পর গতকাল মুসল্লিদের নামাজ আদায়ের জন্য পুনরায় মসজিদটি খুলে দেওয়া হয়েছে।

বিশেষ শর্তে গ্লাসগোর বাইত আর-রহমান মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। শর্তসমূহ হচ্ছে, মুসল্লিদের সংখ্যা হ্রাস অর্থাৎ ৫০ জন মুসল্লি এবং মাস্ক ব্যবহার করে জুমার নামাজ আদায় করা হয়েছে। সকল মুসল্লিদের মোবাইল নম্বরও সংগ্রহ করেছে মসজিদের কর্তৃপক্ষ।

এছাড়াও করোনারি হার্ট ডিজিজের ঝুঁকি এড়াতে মসজিদের ওযুখানা বন্ধরাখা হয়েছে, মুসল্লিদের নামাজের পূর্বে ওযু করার জন্য আহ্বান জানানো হয়েছে, মুসল্লিদের বাড়ি থেকে জায়নামাজ আনতে বলা হয়েছে।

গ্লাসগো শহরের মসজিদের কর্তৃপক্ষ আহমাদ ওসো বলেন এটি এমন একটি নেয়ামত যা মুসলমানদের তাদের আধ্যাত্মিক বাড়িতে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

“একজন মুসলমানদের জন্য মসজিদ হচ্ছে প্রথম বাড়ি। মুসলমানদের প্রকৃত এবং আধ্যাত্মিক বাড়িতে ফিরে যাওয়ার জন্য এটি একটি বড় সুযোগ। মসজিদে ফিরে যাওয়ার জন্য এমন সুযোগ করে দেওয়ার জন্য আমরা সর্বশক্তিমান আল্লাহকে ধন্যবাদ জানাই।”

তিনি বলেন: সমস্ত প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা হবে এবং নামাজ আদায়ের পর মসজিদ পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা হবে।

এদিকে, স্কটিশ বিচারপতি হামজা ইউসুফ বলেছেন, এই রোগ প্রতিরোধের জন্য মসজিদের সুরক্ষা ব্যবস্থা দেখে আমরা প্রভাবিত হয়েছি।

তিনি টুইটারে এক বার্তায় লিখেছেন টানা ৪ মাস বন্ধ থাকার পর এই মসজিদে আবারও জুমার নামাজ আদায় করা হয়েছে। এজন্য সকলকে মোবারকবাদ জানায়। সূত্র: ইকনা।

-এটি