পুতিনকে মার্কিন একাধিপত্য ভেঙে দিতে বলছে ইরান

বিশ্বে মার্কিন একাধিপত্যবাদের অবসান ঘটাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি শক্ত অবস্থান গ্রহণের আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। একই সঙ্গে তিনি ঐতিহাসিক পরমাণু সমঝোতা রক্ষা করার ওপর জোর দিয়েছেন।

বৃহস্পতিবার (১৬ জুলাই) প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এক ফোনালাপে হাসান রুহানি এসব কথা বলেন। এ সময় দুই নেতা আন্তর্জাতিক ঘটনাবলী ও দ্বিপক্ষীয় ইস্যু নিয়েও বিস্তর আলোচনা করেন।

গুরুত্বপূর্ণ সেই ফোনালাপে তারা ইরানের পরমাণু সমঝোতা রক্ষা এবং এর পরিপূর্ণ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন। একই সঙ্গে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে মার্কিন একাধিপত্যের অবসানের প্রয়োজনীয়তাও তুলে ধরেন ইরানি প্রেসিডেন্ট।

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্র সম্প্রতি যেসব উদ্যোগ গ্রহণ করেছে, এবার সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান প্রেসিডেন্ট রুহানি। কেননা আগামী অক্টোবর মাসে এ নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। যদিও ট্রাম্ প্রশাসন এখনো নিষেধাজ্ঞাটি[ বহাল রাখার জন্য শক্ত চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : ইসরায়েলের শয়তানি বন্ধে ক্ষমতা দেখাতে প্রস্তুত ইরান

ফোনালাপে প্রেসিডেন্ট পুতিন পরমাণু সমঝোতা বাস্তবায়নের ওপর জোর দিয়ে বলেন, রাশিয়া আন্তর্জাতিক এ চুক্তির প্রতি গত পাঁচ বছর অব্যাহত সমর্থন দিয়ে এসেছে এবং তা বাস্তবায়ন ও সংরক্ষণের ক্ষেত্রে পূর্বের অবস্থান অব্যাহত থাকবে।