বিশ্বকাপ বাতিল করে আইপিএল কেন? প্রশ্ন ইনজামামের

বিশ্বকাপ বাতিল করে আইপিএলের আয়োজন করলে বিষয়টি ক্রিকেটবিশ্বে অনেক বড় বির্তকের জন্ম দেবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক এবং সাবেক প্রধান নির্বাচক ইনজামাম-উল হক।

তিনি প্রশ্ন তুলেছেল, বিশ্বকাপ বাতিল করে আইপিএল আয়োজন কেন করা হবে?

সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে ইজামাম বলেন, ‘গুঞ্জন শোনা যাচ্ছে বিশ্বকাপ হলে নাকি আইপিএল আয়োজন করা সম্ভব নয়!

কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি নাকি আইপিএলের সূচির সঙ্গে সংঘর্ষ তৈরি করেছে। একই সঙ্গে অস্ট্রেলিয়া-ভারত সিরিজও বিশ্বকাপ সময়ের সঙ্গে সংঘর্ষ তৈরি করেছে। তাই শোনা যাচ্ছে, বিশ্বকাপই নাকি বাতিল করে দেয়া হতে পারে!’

ইনজামাম বলেন, অস্ট্রেলিয়ায় করোনা মহামারীর কারণে যদি বিশ্বকাপ আয়োজন না হয় তখন সেটা বিবেচনায় নেয়া যায়। কিন্তু একই সময়ে যদি ক্রিকেটের অন্য কোনো ইভেন্ট অন্য কোথাও আয়োজন করা হয়, তখন এটা নিয়ে প্রশ্ন তৈরি হবেই।

ইনজামাম যোগ করেন, আইসিসির কোনোভাবেই একটি বিশ্বকাপের পরিবর্তে একটি দেশের ঘরোয়া লিগকে প্রাধান্য দেয়া ঠিক হবে না।

এটা ক্রিকেটের জন্য খুবই ভয়ঙ্কর হবে। কারণ এমনটা ঘটা মানে তরুণ খেলোয়াড়দের জোর করে আন্তর্জাতিক ক্রিকেটের পরিবর্তে ঘরোয়া লিগগুলোর দিকেই ঠেলে দেয়া।

যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল বা স্থগিতের বিষয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি আইসিসি।

তবে আশঙ্কা প্রকাশ করে ইনজামাম বলেছেন, ভারতীয় ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণে সবকিছু। চাইলে তারা সব কিছুই করতে পারে। আইসিসিকে খুব শক্তহাতে নিয়ন্ত্রণ করে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

প্রসঙ্গত ইতিমধ্যে বাতিল হয়েছে এশিয়া কাপ-২০২০। সেপ্টেম্বরে টুর্নামেন্টটি আয়োজনের কথা থাকলেও অবশেষে এ বছর আর এশিয়া কাপ হবে না বলে ঘোষণা দিয়েছে এসএসসি।

এদিকে অস্ট্রেলিয়ায় করোনা পরিস্থিতি অবনতি ঘটায় বাতিলের আশঙ্কায় ভুগছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপও।

ইতিমধ্যে ভেন্যু মেলবোর্নকে ৬ সপ্তাহের লকডাউনের আওতায় নিয়েছে প্রশাসন। যে কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ এখন প্রায় অনিশ্চিত।

তথ্যসূত্র: মাইখেল, দ্য স্টেটসম্যান, টাইমস নাউ নিউজ