জর্দান নদীর পশ্চিম তীর সংযুক্তিকরণে ইসরাইলি পরিকল্পনাকে থামিয়ে দিলেন ট্রাম্প

অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীর সংযুক্তিকরণে ইসরাইলি পরিকল্পনাকে থামিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ইতালিয়ান একটি দৈনিককে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন ইসরাইলি পার্লামেন্টের (নেসেট) সাবেক স্পিকার আব্রাহাম বর্গ।

আব্রাহাম বর্গ বলেন, এই মুহূর্তে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা সংযুক্তি বাস্তবায়নের বিষয়ে কোনো প্রকার সহযোগিতা করতে পারবেন না মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

সংযুক্তিকরণের পরিকল্পনা বাস্তবায়ন যদি ভিন্ন কোনো দিনে হয় এমন প্রশ্নের জবাবে তিনি জানান, অসম্ভব না হলেও সংযুক্তিকরণের বিষয়ে প্রত্যাশা নির্ধারণ করা খুবই কঠিন। কারণ এই পরিকল্পনায় কোন স্বচ্ছতা নেই এবং কেউ এর বিস্তারিত জানে না।

নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছিলেন, ১ জুলাই থেকে জর্ডান উপত্যকা ও অধিকৃত পশ্চিম তীরে সংযুক্তকরণ শুরু করবেন। এর মাধ্যমে ওইসব এলাকায় ইহুদি বসতি স্থাপন করবেন। তবে ইসরাইলি এই পরিকল্পনাকে আন্তর্জাতিকভাবে প্রত্যাখ্যান করা হয়।

এদিকে, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, নিজেদের মধ্যে দ্বন্দ্ব-সংঘাত বন্ধ করে ফিলিস্তিনিদের জমি দখল করে অবৈধভাবে প্রতিষ্ঠিত ইসরাইলের বিরুদ্ধে মুসলমানদের ঐক্যবদ্ধভাবে লড়াই করা উচিত। সম্প্রতি লেবাননের একটি টিভিকে দেয়া সাক্ষাৎকারে ইসলামি বিশ্বের এ শীর্ষ নেতা এ কথা বলেন।

মাহাথির বলেন, ইসরাইলিরা মানবতার শত্রু, মুসলমানদের শত্রু। তারা ফিলিস্তিনিদের নির্বিচারে গুলি করে হত্যা করছে তাদের বাকি ভূমিটুকুও জবর-দখলের জন্য।