মেক্সিকোতে বিমান বিধ্বস্ত, নিহত ৬

মেক্সিকোর উত্তরাঞ্চলে পার্বত্য এলাকায় একটি ছোট আকারের বিমান বিধ্বস্ত হয়ে ছয়জন নিহত হয়েছে। মঙ্গলবার কর্তৃপক্ষ একথা জানায়। খবর এএফপি’র।

স্থানীয় রাজ্য প্রসিকিউটর দপ্তর জানায়, জরুরি উদ্ধার কর্মীরা মেক্সিকোর উত্তরাঞ্চলীয় চিহুয়াহুয়া রাজ্যের পার্বত্য এলাকা থেকে পাইলট ও পাঁচ যাত্রীর লাশ উদ্ধার করেছে।

চিহুয়াহুয়া প্রসিকিউটর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, রাজ্য তদন্ত সংস্থার কর্মকর্তারা বালেজা অঞ্চলে বিধ্বস্ত এ বিমানের সন্ধান পায়। তারা সেখানে পাইলট ও পাঁচ যাত্রীকে মৃতাবস্থায় দেখতে পায়।

বিমানটি সোমবার কামারগো নগরী থেকে উড্ডয়ন করে এবং ৮শ’ কিলোমিটার দূরে সিনালোয়ার গুয়াসেভে পৌঁছানোর আগে এটি নিখোঁজ হয়।

আরো পড়ুন: ভারতে মাটি খুঁড়ে মিলল ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ খচিত স্বর্ণ মুদ্রা

ভারতে তামিলনাড়ুর প্রত্মতত্ত্ব বিভাগ শিবগঙ্গাই জেলার কালাইয়ার কয়েলের কাছে এলানধাক্কারাইয়ে মাটি খুঁড়ে উদ্ধার করেছে সিরিয় সোনার মুদ্রা। ওই স্বর্ণমুদ্রায় আরবিতে খোদাই করা রয়েছে, ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ (আল্লাহ্ ছাড়া কোনো উপাস্য নেই)।
মুদ্রাটি ষষ্ঠ শতকের বলে অনুমান করা হচ্ছে। প্রত্মতত্ত্ব বিভাগের এক কর্মী জেমিনি রমেশ বলেছেন, ‘এই মুদ্রা প্রমাণ করে মাদুরাই অঞ্চলে ইসলাম ধর্ম অনেক আগে প্রসার লাভ করেছিল।’ শিক্ষাবিদরা এই এলাকাকে ভাইগাই উপত্যকা সভ্যতার অংশ হিসেবে বর্ণনা করেছেন।

২৩০০ বছর আগের এই সভ্যতার হদিস মেলার পর ২০১৫ সালে এখানে খননকার্য শুরু হয়। মাদুরাইয়ের বাসিন্দা মুহাম্মদ ইউসুফ নামের একজন আইনজীবী বলেছেন, ‘১৪ শতকে মালিক কাফুরের মাদুরাই জয়ের আগেই ইসলাম পৌঁছেছিল এখানে। আরবের সঙ্গে দক্ষিণ ভারতের বাণিজ্যিক সম্পর্ক ছিল আর পান্ড্য রাজত্ব মুক্তার জন্য প্রসিদ্ধ ছিল।’ তার ধারণা, ইসলামের অস্তিত্ব যে এখানে বহু আগে থেকেই ছিল তা খনন চালিয়ে গেলে ক্রমশ প্রকাশিত হবে।

মাদুরাই শহরতলির অদূরে কিঝাড়ি ও শিবগঙ্গাই জেলার সীমান্তে খননকার্য শুরু হয়েছিল চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি। লকডাউনের আগে এই খননকার্য উদ্বোধন করেছিলেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী পালানিসামি। লকডাউনের জেরে কাজ বন্ধ থাকলেও আবার তা চালু হয়েছে। সূত্র : মুসলিম মিরর