করোনায় কাঁপছে ইউরোপ-আমেরিকা

বিশ্বজুড়ে ক্রমে থাবা চওড়া হচ্ছে করোনাভাইরাসের। যত দিন যাচ্ছে ততই পরিস্থিতি খারাপ হচ্ছে আমেরিকা, ইতালি, স্পেনের। বিশ্বে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৪ লাখ ৬ হাজার ৮২৩ জন, মারা গেছে এক লাখ ৬৫ হাজার ৫৪ জন। আর সুস্থ হয়েছে ৬ লাখ ১৬ হাজার ৮৭০ জন।


মৃতের সংখ্যার নিরিখে শীর্ষে পৌঁছে গেছে আমেরিকা। দেশটিতে মারা গেছে ৪০ হাজার ৫৫৩ জন। এর পর রয়েছে ইতালি (২৩,২২৭), স্পেন (২০,৬৩৯), ফ্রান্স (১৯,৩২৩), ব্রিটেন (১৫,৪৬৪)। পরিস্থিতি সবচেয়ে খারাপ আমেরিকায়।

শুধু মাত্র নিউইয়র্কেই ১৩ হাজার ১৫৭ জনের মৃত্যু হয়েছে। তবে গত দু’সপ্তাহে এই প্রথম বার নিউইয়র্কে দৈনিক মৃত্যুর সংখ্যা ৫৫০-র কম, এ কথা জানিয়েছেন সেখানকার গভর্নর অ্যান্ড্রু কুমো।

চীনে নতুন করে আরও ১৮ জনের সংক্রমণ ধরা পড়েছে। পাকিস্তানে আট হাজার মানুষের করোনা ধরা পড়েছে। দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আট জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে, যা গত দু’মাসে সবচেয়ে কম।

প্রতি ৬ দিনে গিনিয়াতে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। ঘানায় তা দ্বিগুণ হচ্ছে প্রতি ৯ দিনে। দক্ষিণ আফ্রিকায় গত ৬ দিনে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ২ হাজার ৬০০। আর ক্যামেরুনে ১ হাজার।